• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইনস্টাগ্রাম সরিয়ে নিচ্ছে এআর ফিল্টার

  প্রযুক্তি ডেস্ক

২৫ অক্টোবর ২০১৯, ১৫:৩১
ইনস্টাগ্রাম
ছবি : কসমেটিক সার্জারি ফিল্টার

নিজেদেরকে সুন্দর করে উপস্থিত করার জন্য অনেকেই ইনস্টাগ্রামের কসমেটিক সার্জারি ফিল্টার। কিন্তু এটি আর হচ্ছে না। কারণ, ব্যবহারকারীদের ‘মানসিক স্বাস্থ্যের স্বার্থে’ কসমেটিক সার্জারির সঙ্গে সংশ্লিষ্ট সব ধরনের এআর (অগমেন্টেড রিয়ালিটি) ফিল্টার ও ইফেক্টের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ইনস্টাগ্রাম।

এক গবেষণায় দেখা গেছে, মানুষের মধ্যে হীনমন্যতার সৃষ্টি করতে পারে চেহারায় ভার্চুয়াল পরিবর্তন আনতে সক্ষম এই ফিল্টারগুলো। তাই ফেইসবুক মালিকানাধীন ফটো শেয়ারিং সেবাটি ফিল্টার সরিয়ে নেওয়ার বিষয়টিকে স্বাস্থ্যবান্ধব সিদ্ধান্ত হিসেবেই দেখছে।

ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এ বছরের আগস্টে আসা নতুন এক আপডেটের ফলে নিজেদের ছবি ও ভিডিওতে বসানোর জন্য কাস্টম ফেইস ফিল্টারের মতো ভার্চুয়াল ইফেক্ট তৈরি করতে পারছিলেন। এছাড়াও তারা জনপ্রিয় ফিল্টার ‘প্লাস্টিকা’, ‘ফিক্স মি’ ইত্যাদি ফিল্টারের সাহায্যে নিজেদের ছবিতে অবাস্তব রূপ দিতে শুরু করেছিলেন ব্যবহারকারীরা।

কসমেটিক সার্জারির আগ মুহূর্তে চিকিৎসক যে অংশগুলো মার্কার কলম দিয়ে যেভাবে চেহারার বিভিন্ন অংশ চিহ্নিত করে দেন সেটি দেখায় তা দেখা যেত ফিক্সমির সাহায্যে এবং অতিমাত্রার কসমেটিক সার্জারি করলে চেহারা কেমন দেখাবে তা দেখা যেত প্লাস্টিকার সাহায্যে।

ফিক্সমি ফিল্টারের নির্মাতা ড্যানিয়েল মুনি ইনস্টাগ্রামের এ নতুন সিদ্ধান্তে আখেরে কোনো লাভ হবে না বলে জানান। ইনস্টাগ্রামে যে সকল ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সবচেয়ে বেশি অণুকরণ বা ফলো করা হয়, সে সকল অ্যাকাউন্টের মালিকরাই চেহারা সার্জারির মাধ্যমে উন্নত করেছে। মূলত কসমেটিক সার্জারির তুলনামুলক খারাপ দিকগুলো ফুঁটিয়ে তোলাই ছিল ফিক্সমির মূল উদ্দেশ্য। তাই কসমেটিক সার্জারি সরিয়ে কোনো লাভ নেই।

২০১৭ সালে ফটো শেয়ারিং প্লাটফর্মটিতে ক্ষতিকর গ্রাফিক ছবি দেখার পর ১৪ বছর বয়সী মলি রাসেল আত্নহত্যা করেন। পরে স্বল্পবয়সী ব্যবহারকারীদের স্বার্থে এ বছরের ফেব্রুয়ারিতে এ ধরনের কনটেন্ট সরানো শুরু করে ইনস্টাগ্রাম। ইতোমধ্যে বেশ কিছু ব্যবহারকারীরা ফিল্টারগুলোর অনুপস্থিতি অনুভব করেছেন।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড