• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগলের বিশাল অর্জন

  প্রযুক্তি ডেস্ক

২৪ অক্টোবর ২০১৯, ১৪:৪৭
গুগল
ছবি : গুগলের এআই কোয়ান্টামের গবেষণা দল

গত কয়েক দশক ধরেই গবেষকরা কম্পিউটারকে গতিশীল করার জন্য কোয়ান্টাম কম্পিউটার নিয়ে কাজ করছে। এবার এ গবেষণায় বিশাল সাফল্য অর্জন করেছে গুগল। 

এ বিষয়ে এক গবেষণা প্রবন্ধে গুগলের এআই কোয়ান্টামের গবেষকরা জানান, বর্তমান সময়ের সবচেয়ে দ্রুত গতির সুপার কম্পিউটারে যে সমাধান বের করতে ১০ হাজার বছর লাগত, সে সমাধান কোয়ান্টাম কম্পিউটার প্রসেসর ২০০ সেকেন্ডে বের করেছে। গবেষকরা তাদের এই অর্জনকে ‘কোয়ান্টাম সুপ্রিমেসি’ বলছে।

এর দ্বারা এমন একটি পর্যায়কে বোঝানো হয়েছে যেখানে একটি জটিল সমস্যা কোয়ান্টাম কম্পিউটার সমাধান করতে পারলেও প্রচলিত কম্পিউটারের আয়ু শেষ হয়ে যাবে। অর্থাৎ প্রচলিত কম্পিউটারের ক্ষমতাকে ছাড়িয়ে যাওয়াকেই ‘কোয়ান্টাম সুপ্রিমেসি’ বলা হচ্ছে।  

গুগলের এআই কোয়ান্টামের গবেষণা দলে কাজ করছেন চার্লস নিল, পেডরাম রওশান, অ্যান্টনি ম্যাগগ্রেন্ট ও জন মার্টিনিস (দলনেতা)। তাদের মতে, আরও এক যুগ সময় লাগতে পারে কোয়ান্টাম কম্পিউটার ব্যবহার শুরু হতে। এই কোয়ান্টাম সিস্টেমের উপর ভিত্তি করে আগামী প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, অগমেন্টেড রিয়েলিটি ও ইন্টারনেট অব থিংস আরও উন্নত হবে। 

সার্চ ইঞ্জিন গুগল, ডেনমার্কের আরহুস বিশ্ববিদ্যালয়, জাপানের রিকেন রিসার্চ ইন্সটিটিউট, জার্মানির জিগেন বিশ্ববিদ্যালয় ও ব্রিটেনের বিজ্ঞানীরাও এই গবেষণার কাজে অংশগ্রহণ করছেন। 

ওডি/এওয়াইআর
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড