• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইনে জিডি করবেন যেভাবে 

  প্রযুক্তি ডেস্ক

২১ অক্টোবর ২০১৯, ১৩:২২
ডিজিটাল জিডি
ছবি : সাধারণ জিডি

নাগরিক সুবিধাকে সহজ করতে বাংলাদেশ পুলিশ সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের সহায়তায় অনলাইনে জিডি আবেদনের সুবিধা চালু করেছে। এখন থেকে থানায় না গিয়েই ঘরে বসেই নির্ধারিত ফরম পূরণ করে নিজেই সাধারণ ডায়েরি করতে পারবেন।

হারিয়ে যাওয়া অথবা নিখোঁজ কিছু খুঁজে পেতে তিনটি সহজ ধাপেই ঘরে বসেই করে নিন ডিজিটাল জিডি। এজন্য একটি সচল মোবাইল নম্বরের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্ম তারিখ প্রয়োজন হবে। চলুন এবার ডিজিটাল জিডি করার ধাপগুলো জেনে নেই-

১ম ধাপে- অনলাইন জিডি এর ওয়েবসাইটে প্রবেশ করুন। এখন আপনাকে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর লিখে সাবমিট করতে হবে। পরিচয় নিশ্চিত করার জন্য আপনার দেওয়া নম্বরে এসএমএসের মাধ্যমে একটি কোড পাঠানো হবে। এই কোডটি পরবর্তীতে পাসওয়ার্ড হিসেবে এবং মোবাইল নম্বরটি ইউজার নেম হিসেবে ব্যবহৃত হবে।

২য় ধাপে- নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করছেন, জিডির ধরন ও কি হারিয়েছেন অথবা খুঁজে পেয়েছেন তা নির্বাচন করে কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন। এরপর ঘটনার সময় ও স্থান লিখে "পরবর্তী ধাপ" বাটনে ক্লিক করুন।

এবার ৩য় অর্থাৎ শেষ ধাপে- বর্তমান ঠিকানা ও ঘটনা সম্পর্কে বিস্তারিত বর্ণনা করে জিডি সম্পর্কিত ডকুমেন্টগুলো সংযুক্ত করুন এবং আপনার ইমেইল আইডি লিখে সাবমিট বাটনে ক্লিক করলেই জিডি সম্পন্ন হবে।

জিডি করার পরে আপনি চাইলেই আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন। এজন্য ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন এবং জেনে নিন সর্বশেষ অবস্থা।

ঘরে বসেই ডিজিটাল জিডি করার পদ্ধতি দেখে নিন ভিডিওতে

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড