• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোনেও কি-বোর্ডের গতিতে টাইপ করা যায়!

  প্রযুক্তি ডেস্ক

০৫ অক্টোবর ২০১৯, ২০:৩৩
স্মার্টফোন
স্মার্টফোনে টাইপিং (ছবি : সংগৃহীত)

কি-বোর্ডের ওপর ঠিক মতো হাত না রাখলে দ্রুত টাইপ করা যায় না। ভুলভাবে কি-বোর্ডের ওপর হাত রাখার এই ভুল হয়। হাত সঠিক স্থানে রেখে টাইপ করলে একজন ব্যবহারকারী কি-বোর্ডে যে গতিতে টাইপ করেন, প্রায় সমান গতিতে স্মার্টফোনেও টাইপ করতে পারেন।

সম্প্রতি একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, বর্তমানে মোবাইলফোনে গড় টাইপিং গতি প্রতি মিনিটে ৩৮ শব্দ। অন্যদিকে, প্রচলিত কি-বোর্ডে এই গতি গড়ে ৫২ শব্দ। স্মার্টফোনে টাইপিং গতি কি-বোর্ড থেকে ২৫ শতাংশ কম।

ফিনল্যান্ডের আল্টো ইউনিভার্সিটি ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির কয়েকজন একসঙ্গে মিলে এই গবেষণার কাজটি করেছেন।

গবেষণা পরিচালনাকারীরা জানান, একজন ব্যক্তি দিনে কতটা সময় স্মার্টফোনে ব্যয় করে তার ওপরই টাইপিং স্পিড নির্ভর করে। যে যত বেশি সময় ব্যয় করবে তার টাইপের গতি হবে তত বেশি। এগুলোসহ আরও কিছু বিষয় বিবেচনায় নিলে কি-বোর্ড ও স্মার্টফোনে টাইপের গতির পার্থক্য আরও কমে আসে।

এ গবেষণাটি সম্পন্ন করতে বিশ্বের ১৬০টি দেশের ৩৭ হাজার ব্যবহারকারীর কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। এতে অংশগ্রহণকারীদের সবাই কি-বোর্ড এবং স্মার্টফোনে টাইপিং টেস্ট দিয়েছেন। এই টেস্টের ওপর ভিত্তি করেই গবেষণার ফল বের হয়ে এসেছে।

সেখানে দেখা যায়, কি-বোর্ডে টাইপের সর্বোচ্চ গতি এসেছে প্রতি মিনিটে ১০০ শব্দের কিছু বেশি। আর স্মার্টফোনের ক্ষেত্রে এই গতি প্রতি মিনিটে ৮৫ শব্দ।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড