• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যানবাহনে নিরাপত্তা নিশ্চিতে গুগলের পার্সোনাল সেফটি অ্যাপ

  প্রযুক্তি ডেস্ক

০২ অক্টোবর ২০১৯, ১৪:১০
পার্সোনাল সেফটি অ্যাপস

গুগল দুর্ঘটনা কবলিত যানবাহন থেকে যাত্রীদের প্রাণ রক্ষার লক্ষ্যে ‘পার্সোনাল সেফটি’ নামে একটি অ্যাপ আনছে। এই অ্য্যপ দুর্ঘটনা ঘটলে স্বয়ংক্রিয়ভাবে পুলিশকে ফোন করবে।

মোবাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট কমিউনিটি এক্সডিএ ডেভেলপারসের প্রকৌশলীরা জানিয়েছে, পিক্সেল ফোনের লোকেশন, মোশন সেন্সর ও মাইক্রোফোন থেকে নেওয়া অ্যাম্বিয়েন্ট অডিও থেকে দুর্ঘটনার ব্যাপারটি বুঝতে পারবে ‘পার্সোনাল সেফটি’ অ্যাপ। এরপর উচ্চ শব্দে অ্যালার্ম বাজাতে থাকবে ফোনটি।

যদি ব্যবহারকারী অ্যালার্মে সাড়া না দেয়, তবে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে যুক্তরাষ্ট্রের পুলিশের (৯১১) কাছে ফোন ও যুক্তরাষ্ট্রের ইমার্জেন্সি সার্ভিসের কাছে দুর্ঘটনার লোকেশন এসএমএস করে পাঠাবে। তবে কখনো কখনো এই অ্যালার্ম গাড়িতে অতিরিক্ত শব্দ ও ঝাঁকুনির সৃষ্টি হলেও বেজে উঠতে পারে। এমন হলে ব্যবহারকারীকে ‘আই এম ওকে’ বাটনে ক্লিক করে সে যে নিরাপদ আছে সেটা নিশ্চিত করতে হবে।

তারা আরও জানিয়েছে, ‘ইমার্জেন্সি ইনফরমেশন’ নামে একটি অ্যাপ অ্যান্ড্রয়েড কিউ এর বেটা সংস্করণে আগে থেকেই ইনস্টল ছিল। তবে সম্প্রতি গুগল প্লে স্টোরে অ্যাপটির নাম পরিবর্তন করে ‘পার্সোনাল সেফটি’ করা হয়েছে।

এই অ্যাপটি শুধুমাত্র পিক্সেল ফোনেই ব্যবহার করা যাবে। তবে সকল পিক্সেল ফোনে নাকি পিক্সেল ৪ এ পাওয়া যাবে নাকি তা এখনো জানা যায় নি।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড