• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ফুসফুসের হাল জানাবে অ্যাপ!

  প্রযুক্তি ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৪
অ্যাসথেমা টিউনার

সম্প্রতি সুইডেনে এমন একটি অ্যাপ তৈরি করা হয়েছে যা ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে জানাবে। এর ফলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া যাবে। বিশেষ করে যারা হাঁপানি রোগে আক্রান্ত তাদের চিকিৎসা করা অনেকটাই সহজ হয়ে যাবে। এই মোবাইল অ্যাপটির নাম দেয়া হয়েছে ‘অ্যাসথেমা টিউনার’।

সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকরা দাবি করেন, যারা হাঁপানি সমস্যায় ভুগে, তাদের ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে পাওয়া তথ্য অনুযায়ী সঠিক সময়ে এই অ্যাপ উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শও প্রদান করবে। এতে করে মারাত্মক বিপদ ঘটার কোনো সম্ভাবনাই থাকবে না। 

যেভাবে ‘অ্যাসথেমা টিউনার’ কাজ করবে

প্রথমেই ‘অ্যাসথেমা টিউনার’ অ্যাপটি আপনার স্মার্টফোনে ইন্সটল করে নিন। এরপর একটি ‘ওয়্যারলেস স্পিরোমিটার’ অ্যাপের সাথে কানেক্ট করুন। এই ওয়্যারলেস স্পিরোমিটারের সাহায্যেই অ্যাসথেমা টিউনাররর রোগীর ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে তথ্য সংগ্রহ করবে।  

এছাড়া কোন ইনহেলার কী করে ব্যবহার করতে হবে, ওষুধের মাত্রা কখন কম-বেশি করতে হবে-সেটাও এই অ্যাপ জানিয়ে দেবে। ইতোমধ্যে সুইডিশ গবেষকরা ৭৭ জন হাঁপানি রোগীর ওপর এই অ্যাপ ব্যবহার করেন।

সুইডিশ গবেষকরা জানান, ৭৭  জন হাঁপানি রোগীর ডেটা অ্যাপের সাহায্যে সংগ্রহ করে সে অনুযায়ী চিকিৎসা করে অনেকটাই সাফল্য মিলেছে। এই অ্যাপ ফুসফুস সুস্থ রাখতে ও হাঁপানি চিকিৎসায় অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করবে। 

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড