• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাবধান! স্মার্টফোনে এই অ্যাপসগুলো নেই তো?

  প্রযুক্তি ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৪৪
অ্যাপ
(ছবি : প্রতীকী)

আপনার স্মার্টফোনে অসংখ্য অ্যাপস নিয়ে বাসায় বসেই পৃথিবী হাতের মুঠোয় নিয়ে আসতে পারেন। তাই বলে এমন কোনো অ্যাপস আপন করে নেয়ার কথা ভাববেন না, যা দ্বারা আপনার ক্ষতি হতে পারে। অনেক সময় স্মার্টফোন কাজে করতে, সবকিছু সহজ করার লক্ষ্যে অনেকেই প্লে স্টোর থেকে ইচ্ছা মতো অ্যাপস নামান। এ সময় অনেকেই খেয়াল করেন না কোন অ্যাপস আসলে কতটা কাজে লাগছে কিংবা তার ক্ষতির পরিমাণটাই বা কেমন।

অনেক সময় দেখা যায়, কোনো ধরনের কাজে লাগছে না তবুও বহু অ্যাপস ফোনে ইন্সটল করেই রাখেন। আপনার ফোনের জন্য ক্ষতিকর এমন বেশ কিছু অ্যাপ আছে। সেই ক্ষতিকারক তালিকায় ইসরায়েলের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্টের বিশেষজ্ঞরা বেশ কিছু অ্যাপকে অ্যাডওয়্যার হিসেবে তালিকা করে রেখেছেন।

তারা গুগল প্লে স্টোরে থাকা অ্যাপগুলোকে লাইটসআউট বলছেন। অবাক করার মতো বিষয় হলো- এই অ্যাপগুলো ১৫ থেকে ৭৫ লাখ বার পর্যন্ত ডাউনলোড হয়েছে। 'তথ্যসূত্র গ্যাজেটস নাউ'

চেক পয়েন্টের বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, তালিকায় থাকা অ্যাপগুলো দ্রুত আনইনস্টল করার জন্য।

গবেষকরা বলেছেন, অ্যাপগুলোতে সন্দেহজনক স্ক্রিপ্ট রয়েছে, যা ব্যবহারকারীর সিদ্ধান্ত উপেক্ষা করে অবৈধ বিজ্ঞাপন দেখায়। এ ছাড়া অ্যাপ যাতে সহজে সরিয়ে ফেলা না যায়, এজন্য আইকন লুকানো থাকে।

চলুন দেখে নেয়া যাক, ক্ষতিকর অ্যাপগুলোর তালিকা:

১. স্মার্ট সোয়াইপ, ২. রিয়েল টাইম বুস্টার, ৩. ফাইল ট্রান্সফার প্রো, ৪. নেটওয়ার্ক গার্ড, ৫. ইনফোকাস টার্বো, ৬. এলইডি ফ্ল্যাশলাইট, ৭. ভয়েস রেকর্ডার প্রো, ৮. ফ্রি ওয়াইফাই প্রো, ৯. কল রেকর্ডার প্রো, ১০. কল রেকর্ডার, ১১. রিয়েলটাইম ক্লিনার, ১২. সুপার ফ্লাশলাইট লাইট, ১৩. ওয়ালপেপার এইচডি, ১৪. কুল ফ্ল্যাশলাইট, ১৫. মাস্টার ওয়াইফাই কি, ১৬. ওয়াইফাই সিকিউরিটি মাস্টার, ১৭. ফ্রি ওয়াইফাই কানেক্ট, ১৮ ব্রাইটেস্ট এলইডি ফ্ল্যাশলাইট-অলমাইটি, ১৯. ব্রাইটেস্ট ফ্ল্যাশলাইট, ২০ কল রেকর্ডিং ম্যানেজার, ২১. স্মার্ট ফ্রি ওয়াইফাই, ২২. ব্রাইটেস্ট এলইডি ফ্ল্যাশলাইট-প্রো, ২৩. ড. ক্লিন লাইট।

যেহেতু স্মার্টফোনের জন্য এই অ্যাপগুলো ক্ষতিকর। তাই আপনি এই সমস্ত অ্যাপ ব্যবহার থেকে দূরে থাকুন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড