• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসে গেল অ্যান্ড্রয়েড ১০

  প্রযুক্তি ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২৬
অ্যান্ড্রয়েড ১০
(ছবি : ইন্টারনেট )

অবশেষে দীর্ঘ দিনের প্রতীক্ষার অবসান ঘটল! এবার সামনে চলে এলো 'অ্যান্ড্রয়েড ১০'- এর আপডেট। অ্যান্ড্রয়েড ১০ প্রথম পর্যায়ে গুগলের একাধিক পিক্সেল মডেলের ফোনে পৌঁছে যাবে। এ ক্ষেত্রে আপডেট ফাইল ডাউনলোডারের মাধ্যমে নিজেদের মোবাইল ফোনে অ্যান্ড্রয়েড ১০ ইনস্টল করে নিতে পারবেন পিক্সেল ব্যবহারকারীগণ।

এ বছরের শুরু থেকেই জল্পনা চলছিল অ্যান্ড্রয়েড পাই ৯.০- এর পরবর্তী আপডেটের বিষয়ে। এখন সামনে এলো অ্যান্ড্রয়েড ১০-এর আপডেট।

জল্পনা চলছিল নাম রাখা নিয়েও, তা হলো অ্যান্ড্রয়েড ১০ নাকি অ্যান্ড্রোয়েড কিউ; কী নাম রাখা হবে। কিন্তু, গুগলের তরফে জানানো হয়েছিল, অ্যান্ড্রয়েড ১০ নাম টিকেই প্রাধান্য দেয়া হচ্ছে। এতদিন অ্যান্ড্রয়েডের বিভিন্ন ভার্সানের নাম রাখা হতো বিভিন্ন ডেজার্ট বা মিষ্টির নামে। তবে, এবার প্রথম কোনো মিষ্টির নাম থাকছে না গুগলের অ্যান্ড্রয়েড ভার্শনে।

যেভাবে দেখবেন ফোনে আপডেট এসেছে কি না:

আপনার ফোনে আপডেট এসে পৌঁছেছে কি না সেটা দেখতে হলে, প্রথমে ফোনের সেটিংসে যান। সেখানে গিয়ে সিস্টেম অপশনে টাচ করুন। এরপর সিস্টেম আপডেটস অপশনে যান। এবার দেখে নিন আপডেট এসেছে কি না।

যদি আপডেট এসে থাকে তবে সেটি ডাউনলোড করুন। এর আগে, পর্যাপ্ত ডেটা ও চার্জ আছে কি না তা নিশ্চিত হয়ে নিন। অবশ্য কোনো আনলিমিটেড ডেটা অপশন থেকেই আপডেট করে নেয়া ভালো।

এই পদ্ধতিতে আপডেটের ফলে আপনার ফোনের কোনো ডেটা নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। তবে আপডেট করার আগে নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে ব্যাকআপ নিয়ে নিন।

জানা গেছে, আপাতত গুগলের নিজস্ব স্মার্টফোন পিক্সেলে আসছে আপডেট। আর সব ফোনে কবে এই আপডেট পৌঁছাবে, তা এখনো জানা যায়নি। তবে, খুব শিগগিরই অন্য সব ফোনেও এই আপডেট এসে পৌঁছাবে বলে জানা যায়।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড