• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এন্ড্রয়েড কিউর যেসব ফিচার আপনার জানা দরকার

  জুবায়ের আহাম্মেদ

১৮ জুলাই ২০১৯, ০৯:৪২
এন্ড্রয়েড কিউ এর যেসব ফিচার আপনার জানা দরকার
যা জানবেন এন্ড্রয়েড কিউ সম্পর্কে (ছবি: এক্সপ্রেস ডট ইউকে)

বাজারে খুব দ্রুতই আসতে চলেছে স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যাপলের নতুন ভার্সন এন্ড্রয়েড কিউ। ডার্কমোড, স্মার্ট মেসেজিং সিস্টেম এবং উন্নত শেয়ারিং মেন্যু সম্বলিত এন্ড্রয়েড কিউ ছাড়িয়ে যেতে পারে গুগলের আগের সব সফলতা। সেই সাথে নতুন ফিচারগুলো হুমকি হতে পারে অ্যাপলের জন্যেও।

পথ চলার দশ বছর পর অপারেটিং সিস্টেম এন্ড্রয়েডের আরও একটি নতুন ভার্সন আনছে গুগল। আগের সব অসাধারণ ফিচারের পর এন্ড্রয়েড কিউতে আরও বেশ কিছু চমক যুক্ত করতে যাচ্ছে গুগল। এন্ড্রয়েড কিউ ইতোমধ্যেই হুয়াওয়ের জন্য বন্ধ হয়ে গেলেও স্যামসাং, অপ্পো, এলজি, শাওমি কিংবা অন্যান্য সব ফোনেই এর পূর্ণ ব্যবহার পেতে যাচ্ছেন গ্রাহকরা। কিন্তু নতুন কী থাকছে এন্ড্রয়েড কিউতে যা কিনা আগের সব ফিচারকে ফেলে একে নিয়ে আসবে সবার সামনে? প্রতিদ্বন্দ্বী অ্যাপলের চেয়ে গুগলের ভিন্নতা আর নতুনত্ব এবার চমক লাগিয়ে দিতে পারে সবাইকে।

অবশেষে ডার্ক মোড

মেসেঞ্জারে ব্যাপক জনপ্রিয়তার পর এবার পুরো এন্ড্রয়েডেই আসছে ডার্ক মোড। ডার্ক মোড ফোনের সব ফিচারেই চলবে নাকি কেবল গুগলের নিজস্ব অ্যাপে চলবে সে নিয়ে যদিও প্রশ্ন থাকছে তবে ডার্ক মোডের ব্যবহার নিঃসন্দেহে দারুণ কিছু হতে যাচ্ছে ব্যবহারকারীদের জন্য। গুগলের ইতোমধ্যে প্রচারিত এক স্ক্রিনশট অনুযায়ী গুগল পডকাস্ট, ফটোস, সার্চ ইঞ্জিন সবখানেই বেশ মানানসই এক ফিচার হতে যাচ্ছে এই ডার্ক মোড।

ডার্ক মোড দুটি সময় অন হতে পারে। সেটিংসের কুইক টাইল থেকে কিংবা যখন আপনি ফোনের ব্যাটারি সেভিং অপশন ব্যবহার করবেন। এন্ড্রয়েড কিউতে সম্ভবত সবচেয়ে জনপ্রিয় দিক হতে চলেছে এই ডার্ক মোড ফিচার।

সকল মেসেজিং অ্যাপে থাকছে স্মার্ট রিপ্লাই অপশন

এন্ড্রয়েড কিউতে নতুন ফিচার হিসাবে থাকছে স্মার্ট রিপ্লাই অপশন। স্মার্ট রিপ্লাই বলতে আপনার ভয়েস কমান্ডই এক্ষেত্রে টাইপিংয়ের কাজ করবে এবং মেসেজ সেন্ড হবে। বর্তমানে কেবল গুগলের নিজস্ব অ্যাপে এই সুবিধা থাকলেও এন্ড্রয়েড কিউতে এই সুবিধা থাকবে সকল অ্যাপের জন্য। এই ফিচারের ফলে চ্যাটিংয়ের ক্ষেত্রে টাইপিং যাদের সমস্যা মনে হয় তাদের জন্য যেমন সুবিধা পাওয়া যাবে তেমনি বেঁচে যাবে কলরেট সংক্রান্ত সমস্যাও।

সকল মেসেজিং অ্যাপে এই সুবিধা থাকার ফলে মেসেঞ্জার, হোয়াটস অ্যাপসহ সবখানেই এখন যোগাযোগ হবে আরও অনেকবেশি সহজ এবং সময় সাশ্রয়ী। যদিও এই সুবিধা কেবল ফোন কর্তৃক আগে থেকেই নির্ধারিত ভাষার ক্ষেত্রেই পাওয়া যাবে।

উন্নত শেয়ারিং মেন্যু

এন্ড্রয়েডের শুরু থেকেই শেয়ারিং নিয়ে অভিযোগ ছিল বিস্তর। অনেকের কাছে গুগলের নিজস্ব শেয়ারিং সম্পর্কে বিস্তারিত ধারণা নেই বললেই চলে। শেয়ার ইট অ্যাপ দখল করে নিয়েছে শেয়ারিংয়ের পুরো অংশটুকু। গুগলের নিজস্ব সেই দুর্বলতা কাটিয়ে ওঠার প্রচেষ্টা দেখা গিয়েছে নতুন এন্ড্রয়েড কিউতে।

নতুন আপডেটেড এই ফিচারে ডেটা শেয়ারিং আরও অনেক দ্রুত হবে জানিয়েছে একাধিক সূত্র। যদিও ফোনের কন্ট্রাক্ট অপশন এবং অ্যাপ শেয়ারে গুগলের এই তৎপরতা থার্ড পার্টির বিভিন্ন অ্যাপের জন্যও নতুন সুযোগ এনে দেবে বলে ধারণা করছেন প্রযুক্তিবিদগণ।

ফোকাস মোড

ফোকাস মোডের মাধ্যমে আপনি নিজের সুবিধামতো একেকটি বিশেষ অ্যাপের নোটিফিকেশন কেবল সেই অ্যাপের উপর টাচ করলেই অন অফ করে রাখতে সক্ষম হবেন। সেটিংস অপশন থেকে কাজ করে নেওয়ার ঝামেলা এতে অনেকটাই কমে আসবে।

কিউআর কোড এবং ওয়াইফাই শেয়ারিং

শাওমি এবং হুয়াওয়ে ইতোমধ্যেই কিউআর স্ক্যানের মাধ্যমে ওয়াইফাই শেয়ারিং এবং কানেক্ট হবার সুবিধা দিলেও এবার সেটি সবার জন্য উন্মুক্ত হচ্ছে। এন্ড্রয়েড কিউয়ের মাধ্যমে এবার সবার জন্য এই সুবিধা দিচ্ছে গুগল।

ব্যাপারটি অনেকটা বর্তমানে হটস্পট ব্যবহারের মতো। তবে এতে নেই কোনো পাসওয়ার্ড ব্যবহার বা অটো কানেক্ট হওয়ার মতো ঝামেলা। বরং অন্য সব ফিচারের মতো এতেও গুগল চেয়েছে নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হতে। আপনার ওয়াইফাই মেন্যুতে এখন থেকে যুক্ত হবে শেয়ার মেন্যু। যাতে ট্যাপ করলেই অন হবে কিউআর কোড। এতে করে আপনার ফোনের ডেটা ব্যালেন্স থাকবে অনেক বেশি সুরক্ষিত।

এছাড়া কুইক এক্সেস টু সেটিংস, নতুন গুগল অ্যাপ ‘হ্যান্ডেল’, আধুনিক ফাইলস অ্যাপসহ আরও অনেকগুলো নতুন ফিচারই থাকছে এন্ড্রয়েডের নতুন ভার্সন এন্ড্রয়েড কিউতে।

তথ্যসূত্র : এন্ড্রয়েড অথোরিটি

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড