• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সপ্তাহে ৩০ ঘণ্টারও বেশি স্মার্টফোন ব্যবহার করে ৪২ শতাংশ শিশু

  প্রযুক্তি ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১৩:৩৭
স্মার্টফোন
শিশুদের স্মার্টফোনে আসক্তি (ছবি: সংগৃহীত)

দিন দিন স্মার্টফোনের ওপর আসক্তি বেড়েই চলেছে। আর শিশুরা না বুঝেই এই আসক্তিতে জড়িয়ে পড়ছে।

সম্প্রতি ফোনের দাম তুলনা করার ওয়েবসাইট সেল সেল এর পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ৪২ শতাংশ শিশু সপ্তাহে ৩০ ঘণ্টার বেশি স্মার্টফোন ব্যবহার করে।

প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের ৪ থেকে ১৪ বছর বয়সী ১১৩৫ শিশুর উপর এই জরিপ চালায়। সেখানে দেখা যায়, ছয় বছর বয়স হওয়ার আগেই ৪৭ শতাংশ শিশু স্মার্টফোন ব্যবহার করা শুরু করে। এক থেকে দুই বছর বয়সী ১২ শতাংশ শিশু ফোন ব্যবহার করা শুরু করে।

তবে অভিভাবকদের কারণেই এতো কম বয়সে শিশুরা স্মার্টফোন ব্যবহার শুরু করে বলে গবেষণায় দেখা গেছে। ৪০ শতাংশ অভিভাবক জানিয়েছেন, বাচ্চাকে চুপ করাতেই তারা স্মার্টফোন ব্যবহারের অনুমতি দিচ্ছেন। আর এক চতুর্থাংশ অভিভাবক জানিয়েছেন, ফোনের পেছনে তাদের ২৫০ ডলার পর্যন্তও খরচ করতে হচ্ছে।

গবেষণায় দেখা গেছে, বাবা-মা সাধারণত তিনটি কারণে সন্তানদের হাতে ফোন তুলে দেন। সন্তানের সঙ্গে যোগাযোগ করতে, শিক্ষামূলক কনটেন্ট দেখাতে এবং সন্তান যাতে তার বন্ধুদের সঙ্গে কথা বলতে পারে সে সুযোগ করে দিতে। তবে এখন ৫৭ শতাংশ শিশু গেম খেলতে আর টিভি ও সিনেমা দেখতে ৫০ শতাংশ শিশু স্মার্টফোন ব্যবহার করে।

এদিকে কমন সেন্স মিডিয়ার গবেষণা অনুযায়ী, এই ডিজিটাল ডিভাইসের পেছনে টিনেজাররা প্রতিদিন সাড়ে ৬ ঘণ্টা ব্যয় করে। তবে এখানে স্কুলে হোমওয়ার্ক করার ক্ষেত্রে ডিভাইস ব্যবহারের সময়ক্ষণ যুক্ত করা হয়নি।

অন্যদিকে মে মাসের এক গবেষণায় দেখা গেছে, এক তৃতীয়াংশ কিশোরী তাদের ডিভাইস পাশে রেখে ঘুমায়। আর ছেলেদের চেয়ে মেয়েদের মধ্যে এই প্রবণতা বেশি।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড