• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেলিকম কোম্পানিতে সাইবার হামলা

অপারেশন সফট সেলে সন্দেহের তীর চীনের দিকে

  অধিকার ডেস্ক    ২৫ জুন ২০১৯, ২০:২৪

সাইবার হামলা
ছবি : প্রতীকী

যুক্তরাষ্ট্র ও ইসরাইলের যৌথ সিকিউরিটি ফার্ম সাইবারিজন সম্প্রতি বিশ্বের বেশ কয়েকটি নামি দামি টেলিকম কোম্পানিতে চালানো সাইবার হামলার তদন্ত করছে।

তারা বলছে, হ্যাকাররা বিশ্বের ৩০ দেশের টেলিকম কোম্পানির ওয়েবসাইটের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে সরকার, আইনশৃঙ্খলা বাহিনী ও রাজনীতির সঙ্গে জড়িত ব্যক্তিদের তথ্য হাতিয়ে নিয়েছে।

এ প্রসঙ্গে সাইবারিজনের চিফ এক্সিকিউটিভ লিওর ডিভ জানিয়েছেন, এপিটি১০ নামের চাইনিজ একটি হ্যাকার গ্রুপের অন্যান্য সাইবার হামলায় ব্যবহার করা টুলের সাথে এই কোম্পানিগুলোতে যে টুল দিয়ে হামলা চালানো হয়েছে তার মিল রয়েছে। তাই এসব হামলার পেছনে বেইজিং ছিল বলে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলোর দাবি। এটা আসলে কোনো সাইবার অপরাধীদের কাজ না। যে দেশের সরকার এমন হামলা চালাতে সক্ষম তারাই এটা করেছে বলে তিনি দাবি করেন।

তবে চীন বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে এসেছে। কিন্তু গবেষণা প্রতিষ্ঠানটি কোন কোন দেশ সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে তা জানায়নি। কিন্ত কয়েকটি সূত্র জানিয়েছে, পশ্চিম ইউরোপের দেশগুলোকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে।

গত নয় মাস ধরে সাইবারিজন প্রতিষ্ঠানটি তদন্ত করার পর ‘অপারেশন সফট সেল’ নামে একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে জানানো হয়েছে, হ্যাকাররা ওয়েবসাইটগুলোর তথ্য নিজেদের দখলে নিতে কোম্পানিগুলোর আইটি নেটওয়ার্ক লক্ষ্য করে হামলা চালায়। পরে তারা কিছু সেটিংস কাস্টমাইজ করে বিপুল সংখ্যক তথ্য হাতিয়ে নেয়।

আবার কিছু ক্ষেত্রে হ্যাকাররা কোম্পানির পুরো তথ্য দখলে নিয়ে নেয়। ফলে কোম্পানিতে কর্মরত প্রত্যেক কর্মীর ইউজার নেম ও পাসওয়ার্ডও তারা জেনে যায়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড