• শুক্রবার, ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

১ কোটি ছবির ডেটাবেজ মুছে দিল মাইক্রোসফট

  প্রযুক্তি ডেস্ক

১০ জুন ২০১৯, ১১:২৫
মাইক্রোসফট
ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি (ছবি : প্রতীকী)

সম্প্রতি মাইক্রোসফট ১ কোটি (১০ মিলিয়ন) ছবির একটি ডেটাবেজ মুছে ফেলেছে। সার্চ ইঞ্জিন থেকে সংগ্রহিত এই ছবিগুলোর ডেটাসেটের নাম এমএস সেলেব। এই ডেটাবেজ মুখচ্ছবি শনাক্ত বা ফেসিয়াল রিকগনিশনের কাজে ব্যবহার করা হত। 

সংবাদ মাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়, ডেটাসেটটিতে যাদের ছবি ছিল, তারা বিষয়টি সম্পর্কে কিছুই জানতেন না। তাদের কাছ থেকে কোনো অনুমতিও নেওয়া হয়নি। তবে ডেটাসেটে শুধু তারকাদের ছবি থাকায় ইন্টারনেট থেকে তাদের ছবি সংগ্রহ করায় কোনো বাধা ছিল না। ক্রিয়েটিভ কমনস লাইসেন্সের আওতায় তাদের ছবিগুলো ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়। 

প্রতিবেদনটি প্রকাশের একদিন পরেই মাইক্রোসফট ডেটাসেটটি মুছে ফেলে। তারা এক বিবৃতিতে জানায়,ডেটাসেটটি গবেষণার জন্য ব্যবহার করা হয়েছিল। আর এই সাইটটি যার নিয়ন্ত্রণে ছিল, সেও মাইক্রোসফটের চাকরি ছেড়ে চলে গেছে।

২০১৬ সালে এই ডেটাসেটটি প্রকাশ করা হয়।অ্যাডাম হারভি নামের এক গবেষক প্রথম এই এমএস সেলেব ডেটাসেটটি খুঁজে বের করেন। তার মেগাপিক্সেল নামের একটি প্রকল্প আছে। সেই প্রকল্পের আওতায় ডেটাসেটির বিস্তারিত জানা যায়। 

অ্যাডাম জানান, এমএস সেলেবের ডেটাসেটটি এখনও ইন্টারনেটে পাওয়া যাবে। কারণ একটি ডেটাসেট মুছে ফেললেই তা উধাও করে দেওয়া সম্ভব নয়। একবার পোস্ট করা হলে অনেকেই তা ডাউনলোড করে। ফলে তা হার্ডড্রাইভে থেকে যায়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড