• বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

মুসলমানদের ধর্মীয় উৎসবের তারিখ নির্ধারণে কেন বিজ্ঞানের ব্যবহার নেই

  অধিকার ডেস্ক

০৫ জুন ২০১৯, ০৪:৪৯
চাঁদ
চাঁদ ( ছবি : ইন্টারন্টে )

মুসলমানদের ধর্মীয় উৎসবগুলোতে নতুন চাঁদ দেখে তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু আধুনিক জ্যোতির্বিজ্ঞানের মাধ্যমে কোন দেশে কখন নতুন চাঁদ দেখা যাবে তা বহু আগে থেকেই হিসেব করে বলে দেয়া সম্ভব। কিন্তু তা না করায় ধর্মীয় উৎসবে তারিখ নির্ধারণ নিয়ে থাকে বিতর্ক এবং বিভ্রান্তি? 

দেশের নামকরা পদার্থবিজ্ঞানী এবং ইসলাম ও বিজ্ঞান বিষয়ক বেশ কয়েকটি বইয়ের লেখক ড. শমসের আলী জানান, ধর্মীয় উৎসবের তারিখ নির্ধারণের জন্য ইসলামে যে বিধান আছে, তার সঙ্গে বিজ্ঞানের কোন বিরোধ নেই। কাজেই আধুনিক জ্যোর্তিবিজ্ঞান প্রয়োগ করে খুব সহজেই বলে দেয়া সম্ভব কখন হিজরি সনের নতুন চান্দ্র মাস শুরু হচ্ছে। ফলে সারা বিশ্বের মুসলমানরা চাইলে একই দিনেই পালন করতে পারেন তাদের ধর্মীয় উৎসব। 

তিনি আরও বলেন, পৃথিবী তো একটাই। চাঁদও একটি। প্রতি মাসেই চাঁদ ওঠে। কোথাও চাঁদ দেখা যাওয়ার মানে হচ্ছে সেই চন্দ্র মাস শুরু হয়ে গেল। পুরো বিশ্ব এখন তাৎক্ষণিক এবং ব্যাপক যোগাযোগের আওতায়। তাই এখন কোন একটি জায়গায় চাঁদ দেখা যাওয়ার পর একই দিনে উৎসব না করার বিরুদ্ধে কোন ওজর আপত্তি থাকতে পারে না।"

ড. শমসের আলী আরও জানান, ‘ইসলামিক ফাউন্ডেশনের সঙ্গে ৩ দিনব্যাপী একটি আলোচনায় অংশ নিয়ে সেখানে সব যুক্তি তুলে ধরে বলেছিলাম যে, এখন যে ধরণের যোগাযোগ সারা বিশ্বে। একটা জায়গায় চাঁদ উঠলে সেটা সবার জন্য বাইন্ডিং হবে। পৃথিবীর অন্য কোথাও চাঁদ দেখা গেল কিনা সেটা দেখে সিদ্ধান্ত নিন। 

ওডি/এসএএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড