• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফোল্ডেবল স্মার্টফোনের পেটেন্ট পেল অ্যাপল

  জুবায়ের আহাম্মেদ

৩১ মে ২০১৯, ১৩:১৭
স্মার্টফোন

স্মার্টফোন জগতে ফাইভজি আর ভাঁজ করা ডিসপ্লে অর্থাৎ ফোল্ডেবল ফোনের জন্য ঘোড়দৌড় রীতিমতো চরম পর্যায়ে পৌঁছে গিয়েছে। মার্কিন কোম্পানি অ্যাপল, দক্ষিণ কোরিয়ার স্যামসাং এবং চীনের কোম্পানি হুয়াওয়ে প্রত্যেকেই চাইছে প্রথম ফোল্ডেবল ফোন বাজারে আনার জন্য। কিন্তু মার্কিন বাজারে আর গুগল থেকে প্রায় একই সময়ে নিষেধাজ্ঞার খড়গ পড়ায় খানিক পিছিয়ে পড়েছে হুয়াওয়ে। যদিও নিজস্ব হংমেং অপারেটিং সিস্টেমে কাজ করছে চীনের এই কোম্পানি তবু তাতে দ্রুতই ফলাফল লাভের সম্ভাবনা কম। এমন অবস্থায় স্মার্টফোনের জন্য সবচেয়ে বড় বাজার হিসেবে বিবেচ্য মার্কিন যুক্তরাষ্ট্রে চমকের অপেক্ষায় ছিল অ্যাপল এবং স্যামসাং। কিন্তু বৈরী সম্পর্কের কারণে চীনের হুয়াওয়ের পর এবার মিত্র দক্ষিণ কোরিয়ান স্যামসাংকেও মৃদু ধাক্কা দিলো মার্কিন যুক্তরাষ্ট্র। গত মঙ্গলবার মার্কিন বাজারের জন্য কেবল অ্যাপলকেই ফোল্ডেবল ফোনের পেটেন্ট দিয়েছে ইউএস পেটেন্ট এন্ড ট্রেডমার্ক অফিস।

যদিও ২০১৯ সালের মে মাসের শেষদিকে এসে এই অনুমতি মিলেছে অ্যাপলের জন্য, কিন্তু এর প্রক্রিয়া শুরু হয় ২০১৮ সালের জানুয়ারি মাসে অ্যাপলের পেটেন্ট আবেদনপত্র জমা দেয়ার মাধ্যমে। অ্যাপল সেই আবেদন পত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে প্রথম বাঁকানো বা পূর্ণ ভাঁজ ক্ষমতাসম্পন্ন ফোনের জন্য আবেদন করে। চীনের কোম্পানি হুয়াওয়ের প্রতি মার্কিন নিষেধাজ্ঞা জারির দুই সপ্তাহের মাথায় অ্যাপলকে সেই অনুমতি প্রদান করলো দেশটি।

মার্কিন আর্থিক এবং বিনিয়োগ পরামর্শ প্রতিষ্ঠান ওয়েডবুস সিকিউরিটিজ এর বিশেষজ্ঞ ড্যানিয়েল ইভস সিএনএন বিজনেস কে দেয়া এক সাক্ষাতে বলেন, ‘ফোল্ডেবল ফোন এবং ফাইভজি প্রযুক্তি আগামী দিনের স্মার্টফোন বাজারের বড় নিয়ন্ত্রক হতে যাচ্ছে’। মার্কিন এই বিশেষজ্ঞের মতে ২০১৭ সাল থেকেই অ্যাপলের ফোল্ডেবল ফোনের কাজে পেটেন্টই ছিল প্রাথমিক একটি বাঁধা। এর আগে অবশ্য অ্যাপল টাচ সেন্সর সম্বলিত বইয়ের আকৃতিতে ফোন বাজারে আনার জন্য পেটেন্ট ফর্ম জমা দেয়। কিন্তু অ্যাপলের সেই আবেদন নাকচ করে ইউএস পেটেন্ট এন্ড ট্রেডমার্ক অফিস। ড্যানিয়েলের বিশ্বাস, নতুন প্রকল্পে অ্যাপল বাড়তি কিছু অবশ্যই যুক্ত করেছে যা পুরো বিশ্বকে তাক লাগিয়ে দেবার জন্য যথেষ্ট।

গত ফেব্রুয়ারি মাসে ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে প্রথম হুয়াওয়ে এবং স্যামসাং একযোগে ফোল্ডেবল স্মার্টফোন বাজারে ছাড়ার ব্যাপারে ঘোষণা দেয়। প্রাথমিক রেসে হুয়াওয়ে বেশ এগিয়ে থাকলেও পরে স্যামসাংই প্রথম কোম্পানি হিসেবে ফোল্ডেবল ফোনের রূপরেখা সবার সামনে প্রচার করে। যদিও বিগত বছরেই সকলের কাছে এটি পরিষ্কার হতে শুরু করে পুরো ব্যাপারটিই প্রযুক্তিগতভাবে বেশ জটিল হতে চলেছে। এরমাঝে বাজারে প্রথমবার উন্মুক্ত হয় স্যামসাং এর ফোল্ডেবল ফোন। এবং সব শঙ্কা সত্যি করে সত্যি করে প্রায় ২০০০ ডলারের সেই ফোন বাজারে টিকে থাকতে পারেনি প্রযুক্তিগত ত্রুটির কারণে। স্যামসাং এর স্মার্টফোন যা সম্পূর্ণ বা ভাঁজহীন অবস্থায় ট্যাব হিসেবে কাজ করতে সক্ষম ব্যবহারের কদিন পড়েই ভেঙে পড়ার অভিযোগে অভিযুক্ত হয়। ফলে পরীক্ষামূলক বাজারে আসার অল্প কদিনের মাথায় তা সরিয়ে নিতে বাধ্য হয় কোম্পানিটি। অন্যদিকে হুয়াওয়ে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারে নিষিদ্ধ হবার ফলে তাদের প্রচেষ্টা আপাতত ফোন তৈরির চেয়ে অপারেটিং সিস্টেমেই বেশি নিবদ্ধ থাকছে। যার কারণে মার্কিন বাজারে আপাতত নিজেদের বেশ সুবিয়াজনক অবস্থায় পাচ্ছে প্রযুক্তিখাতে মার্কিন প্রতিনিধি অ্যাপল। ধারণা করা হচ্ছে, ২০২০ বা ২০২১ সাল নাগাদ বাজারে আসতে পারে অ্যাপলের ফোল্ডেবল এই ফোন। তবে ততদিনে ভিনদেশী স্যামসাং এবং হুয়াওয়ে যেন বাজার দখল করতে সক্ষম না হয় সে ব্যবস্থা আপাতত পাকা করে রেখেছে যুক্তরাষ্ট্র।

তথ্যসূত্র: সিএনএন

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড