• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিঙ্গবৈষম্য কমাতে নকিয়ার 'বিশেষ' বাজেট

  প্রযুক্তি ডেস্ক

২৬ মে ২০১৯, ১৩:১৭
নকিয়া

নারী ও পুরুষ কর্মীদের মধ্যে বিরাজমান বেতনবৈষম্য দূর করতে বিশেষ বাজেট নিয়ে আসছে নকিয়া। বলা হচ্ছে, চলতি গ্রীষ্মের মধ্যেই প্রতিষ্ঠানটির নারী কর্মীরা নিজেদের দাবি বুঝে পাবেন। একই সাথে বৃদ্ধি পাচ্ছে কিছু পুরুষকর্মীর বেতনও।

নকিয়ায় কর্মী হিসেবে যারা নিয়োজিত আছেন তাদের বেতন বিশেষ করে নারীদের বেতনকে লৈঙ্গিক বৈষম্য হিসেবে তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশ করে সম্প্রতি মানবসম্পদ পরামর্শবিষয়ক বিশ্বের বৃহৎ প্রতিষ্ঠান মারস। তবে প্রতিবেদনে আরও বলা হয়েছিল, নারীদের সাথে সাথে সেখানে কিছু পুরুষ কর্মীও রয়েছেন। তাদের প্রকাশিত এ প্রতিবেদনের প্রেক্ষিতেই এ সিদ্ধান্ত নেয়া হলো।

নকিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, তাদের প্রতিষ্ঠানের বেতনবৈষম্য মাত্র ২১ দশমিক ১ শতাংশ। কারণ অধিক বেতনের অধিকাংশ পুরুষই প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন পদে কর্মরত আছেন। কিন্তু মারসের প্রতিবেদনে বলা হয়েছে, একই কাজ করেও নকিয়ায় পুরুষ কর্মীদের চেয়ে নারী কর্মীদের কম বেতন দেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে নকিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব সুরি বলেন, নারী-পুরুষের যে বেতনবৈষম্যের কথা বলা হয়েছে সেটি সংখ্যায় খুব বেশি নয়। তবে পরিসংখ্যান দিক বিবেচনা করলে এর গুরুত্ব অবশ্যই রয়েছে। এ বিষয়টি আমাদের মূল্যবোধের সঙ্গে যায় না। খুব দ্রুতই এটি দূর করার চেষ্টা করছি আমরা।

ফিনল্যান্ডভিত্তিক নেটওয়ার্ক সরঞ্জাম নির্মাণকারী এই প্রতিষ্ঠানটির বিশ্বে প্রায় এক লাখেরও বেশি কর্মী রয়েছেন। গত বছর কোম্পানিটির রাজস্ব আয় ছিল ২ হাজার ৫৩০ কোটি মার্কিন ডলার। সম্প্রতি নোকিয়ার সঙ্গে যেসব কোম্পানি এবং সরকার যুক্ত হয়েছে, তারা প্রতিষ্ঠানটির কর্মীদের মধ্যে বেতন কাঠামোয় লিঙ্গবৈষম্য দূর করার বিষয়ে গুরুত্বারোপ করছে। এরই মধ্যে যুক্তরাজ্য তাদের দেশে কর্মরত নকিয়ার ২৫০ কর্মীসহ সব প্রতিষ্ঠানকে নিজেদের কর্মীদের বেতন তালিকা প্রকাশের আহ্বান জানিয়েছে।

বেতনবৈষম্য দূরীকরণে বিশেষ বাজেট নিয়ে আসার কথা বলা হলেও অংকটা ঠিক কত টাকার হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

তথ্যসূত্র: ব্লুমবার্গ

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড