• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রযুক্তিপণ্যে ব্যবসায় মন্দা,অপেক্ষা ঈদের শেষ সাত দিনের

  প্রযুক্তি ডেস্ক

২৫ মে ২০১৯, ১৭:২২
প্রযুক্তি পণ্য
প্রযুক্তি পণ্য বিক্রিতে মন্দা (ছবি: সংগৃহীত)

প্রতিবছর ঈদের সময় সাধারণত সব ধরনের প্রযুক্তি পণ্য ও মোবাইল ফোনের বাজার চাঙা হয়ে ওঠে। এসময় পণ্যে নানা ধরনের ছাড় দিয়ে বিক্রেতারা ক্রেতাদের আকৃষ্ট করে থাকেন। আবার অনেকেই এই সময়টাতে নিজেরদের পছন্দের মোবাইল ফোন বা এসকল অ্যাক্সেসরিজ কিনে থাকেন। তাই ব্যবসায়ীরাও সারাবছর এই মাসটির অপেক্ষায় থাকেন,ভালো বিক্রির আশায়, লাভের আশায়।

তবে এবারের বছর দেশের তথ্যপ্রযুক্তি পণ্য ও মোবাইল ফোনের বাজার মন্দা যাচ্ছে। রোজার মাসের শুরু থেকেই এই অবস্থা বিরাজ করছে। ঈদের সময় ঘনিয়ে আসলেও ব্যবসায়ীরা বাজার ভালো হওয়ার কোনও লক্ষণ দেখছেন না। তারা এখন ঈদের ৫-৭ দিন আগে বাজার ভালো হওয়ার আশা করছেন। রোজার শেষের দিকে চাকরিজীবীদের বেতন, বোনাস হবে।তাই শেষ সময়ে বাজার ভালো হবে বলে তাদের প্রত্যাশা। এজন্য তারা ঈদের আগের সাত দিনের অপেক্ষায় রয়েছেন।

রাজধানীর বসুন্ধরা সিটির মোবাইল মার্কেট, আগারগাঁওয়ের আইডিবি, এলিফ্যান্ট রোডের কম্পিউটার মার্কেট,মোতালেব প্লাজা ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে এমন চিত্রই দেখা গেছে।

মার্কেটগুলোতে এসময় ক্রেতাদের উপস্থিতি তেমন চোখে পড়েনি। বিক্রেতারা বলেছেন, ‘রোজার সময় বিক্রি একেবারে কম থাকে। এবার রোজার মাসে একটু বেশিই খারাপ অবস্থা।’ তবে শেষ দিকে এ অবস্থা ভালো হতে পারে।

খাত সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, এবারের ঈদ মাসের শুরুর দিকে পড়েছে। ফলে চাকরিজীবীদের বেতন বোনাস হতে দেরি হচ্ছে। তাই বাজার জমতেও সময় লাগছে। অনেকে আবার এ বছর ধানের দাম পড়ে যাওয়ায় অঞ্চলভিত্তিক বাজার জমেনি বলে মনে করছেন। ঈদের আগে এই বাজার আর জমবে না বলেও তারা শঙ্কা প্রকাশ করেন।

তথ্যপ্রযুক্তি পণ্য ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি শাহিদ উল মুনীরের সাথে কথা বলে জানা গেছে, ‘তথ্যপ্রযুক্তি পণ্যের বাজার কিছুটা নেমে গেছে। মানুষের মনোযোগ এখন অন্যান্য কেনাকাটায়। এবার বাজার একটু বেশিই খারাপ তবে ঈদের ৫-৭ দিন আগে বাজার ভালো হতে পারে বলে মনে করছেন।

তিনি বলেন, ‘শেষ মুহূর্তে বেতন, বোনাস হলে সেসময় ল্যাপটপসহ অন্যান্য পণ্যের বিক্রি বাড়বে।’

তথ্যপ্রযুক্তি পণ্যের আমদানিকারক ও পরিবেশক প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিসের পরিচালক মুজাহিদ আল-বেরুনী সুজন বলেন,‘আগে সরকারি কর্মকর্তাদের বেতন হলে প্রযুক্তি পণ্যের বিক্রি বাড়তো। অন্যদিকে উত্তরাঞ্চল ও ময়মনসিংহ এলাকায় ধান উঠলে আমাদের বিক্রি বাড়তো। তবে এবারের চিত্র সম্পূর্ণ ভিন্ন। ধানের দাম পড়ে যাওয়াও একটা কারণ।’

‘এবার রোজা শেষের দিকে, কিন্তু এখনও বাজার উঠলো না। এখন শেষ সপ্তাহের দিকে (রোজার) তাকিয়ে থাকা ছাড়া আর কোনও উপায় দেখি না’- বলেও জানান এই পরিচালক।

বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) যুগ্ম সম্পাদক ও স্যামসাং মোবাইলের অন্যতম পরিবেশক ফেয়ার গ্রুপের প্রধান বিপণন কর্মকর্তা মেসবাহ উদ্দিন বলেন, ‘এ বছরের রোজায় মোবাইল মার্কেট বেশ খারাপ যাচ্ছে। ঈদকে কেন্দ্র করে আমরা যে টার্গেট করেছি তার ৮০ ভাগও পূর্ণ হবে না। যদি শেষ দিকে মার্কেট ভালো হয় এবং খুব বেচাকেনা হয় তাহলেই ৮০ শতাংশ টার্গেট পূরণ হতে পারে। আর যদি বাজার ভালো না হয়, তাহলে টার্গেটের ৬০-৭০ ভাগও পূরণ হবে না।’

শাওমি মোবাইল ফোনের ন্যাশনাল ডিস্ট্রিবিউটর সোলার ইলেক্ট্রো বাংলাদেশ লিমিটেডের (এসইবিএল) প্রধান নির্বাহী বলেন, 'মোবাইল বাজারের অবস্থা এবার খুবই খারাপ। এরই মধ্যে ২৫-৩০ শতাংশ বিক্রি পড়ে গেছে। আশা করছি, ঈদের আগের সাত দিনে বিক্রি বাড়বে'।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড