• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজস্ব অপারেটিং সিস্টেম আনছে হুয়াওয়ে

  প্রযুক্তি ডেস্ক

২১ মে ২০১৯, ১৭:০৩
হুয়াওয়ে
ছবি : সংগৃহীত

হুয়াওয়ের প্রধান নির্বাহী রিচার্ড উ চলতি বছরের মার্চে ঘোষণা দিয়েছিলেন, তারা যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে নিজেদের অপারেটিং সিস্টেম তৈরি করবেন।

রবিবারে গুগল এক বিবৃতিতে হুয়াওয়েকে জানিয়েছে, তারা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না। চীনা জায়ান্টটি এরপরই তাদের নতুন অপারেটিং সিস্টেম তৈরির কথা জানিয়েছে। অপারেটিং সিস্টেমের নাম হতে পারে ‘হংমেং’। হুয়াওয়ে সেন্ট্রাল ডটকমসহ কয়েকটি গণমাধ্যমের খবরে এ কথা বলা হয়েছে।

২০১২ সাল থেকে হুয়াওয়ে তাদের এই হংমেং অপারেটিং সিস্টেম তৈরি ও উন্নয়ন অব্যাহত রেখেছে। ইতোমধ্যে চীনা প্রতিষ্ঠানটি হুয়াওয়ের কিছু ফোনে অপারেটিং সিস্টেমটি ব্যবহার করেও দেখেছে।

তবে হুয়াওয়ে সেন্ট্রালকে যে সূত্রটি অপারেটিং সিস্টেমটি তৈরির কথা জানিয়েছে, তারা অপারেটিং সিস্টেমের নামের ব্যাপারে একেবারে নিশ্চিত করেনি। তবে অপারেটিং সিস্টেম যে তৈরি করেছে, এটা নিশ্চিত এবং তার নাম এমনই হতে পারে।

বিষয়টি নিয়ে হুয়াওয়ে কোনো মন্তব্য করেনি। তবে এটা ঠিক যে, হুয়াওয়ে এই অপারেটিং সিস্টেমটি অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে তৈরি করেছে।

প্রসঙ্গত, গত বুধবার প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করেছেন। এরপর হুয়াওয়ের সঙ্গে গুগল বাণিজ্য চুক্তি বাতিল করেছে। ফলে এখন থেকে হুয়াওয়ের নতুন ফোনে গুগলের জিমেইল, ম্যাপ, প্লে স্টোর, ইউটিউব, ক্রোম ব্রাউজারের মতো সেবা পাওয়া যাবে না।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড