• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আঙুলের ছাপেই এবার বুথ থেকে তোলা যাবে টাকা!

  প্রযুক্তি ডেস্ক

১৯ মে ২০১৯, ১১:১১
এটিএম
আঙুলের ছাপেই এবার বুথ থেকে তোলা যাবে টাকা (ছবি: প্রতীকী)

জরুরি দরকারে বুথে গিয়ে টাকা তোলার সময় ভুলে এটিএম কার্ড বাসায় রেখে আসলেও এখন আর সমস্যা হবে না। কারণ এবার কার্ড ছাড়াই শুধু আঙুলের ছাপে তুলতে পারবেন টাকা। সহজ এ উপায়ে টাকা তোলার নতুন ‘জনতা সোলার এটিএম’ নামে এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন কলকাতার একদল গবেষক।

অর্থ লেনদেনে ব্যাংকিং খাতে গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই এমন প্রযুক্তির উদ্ভাবন বলে জানান গবেষকদল। এই পদ্ধতিতে টাকা তুলতে লাগবে না গোপন পিন অথবা এটিএম কার্ড। তাই আলাদাভাবে যত্ন করে সব সময় কাছে কার্ড রাখার প্রয়োজনও নেই।

যে এলাকায় বিদ্যুৎ পৌঁছায়নি বা সারা দিনে মাত্র কয়েক ঘণ্টা বিদ্যুৎ থাকে, সেখানে শুধু সৌরবিদ্যুতের মাধ্যমে এই এটিএম চালানো যাবে অনায়াসেই।

এ প্রসঙ্গে গবেষক শান্তিপদ গণচৌধুরী জানান, জনতা সোলার এটিএম সৌরশক্তিতে চালানোর কারণে বিদ্যুত্শক্তির সাশ্রয় হবে। এছাড়া কোনো এলাকায় যদি বিদ্যুৎ না পৌঁছায় সেখানেও সাশ্রয়ী এ এটিএমকে পৌঁছে দেওয়া যাবে। যেমন বিদ্যুৎ খরচ কম, তেমনই কম মূল্যে পাওয়া যাবে এটিএম।

ভিন্নধর্মী এ এটিএম খুব দ্রুত চালু হতে যাচ্ছে ভারতে। এমন তথ্য সম্প্রতি উঠে এসেছে আন্তর্জাতিক সাময়িকী ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব সায়েন্টিফিক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ’-এর এক গবেষণাপত্রে।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড