• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেয়ারবাজারে প্রবেশ করেই ধাক্কা খেল উবার

  প্রযুক্তি ডেস্ক

১১ মে ২০১৯, ১৭:২৬
উবার
যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে উবার (ছবি : সংগৃহীত)

জনপ্রিয় রাইড শেয়ারিং কোম্পানি উবার শেয়ারবাজারে পা রেখেই হোঁচট খেয়েছে।

শেয়ার কেনা বেচা শুরুর আগে শুক্রবার উবারের প্রতি আইপিওর দাম ছিল ৪৫ ডলার। কিন্তু শুক্রবার ৩ ডলার কমে শেয়ারের বিক্রি শুরু হয়। আর দিন শেষে শেয়ারের দাম ৭ দশমিক ৬ শতাংশ কমে ৪১ দশমিক ৫৭ ডলারে গিয়ে পৌঁছায়। ফলে কোম্পানির মূল্য দাঁড়ায় ৮০ বিলিয়ন।

এছাড়া বৃহস্পতিবার রাতেও উবার শেয়ারের লক্ষ্য অতিক্রম করতে পারেনি। সেখানেও তার দাম কমই ছিল। উবারের লক্ষ্য ছিল, তাদের প্রতি শেয়ারের দাম ৪৪ থেকে ৫০ ডলারের মধ্যে থাকবে।

অন্যদিকে, উবার আইপিও ছাড়ার সময় যে লক্ষ্য নির্ধারণ করেছিল তা ১২০ বিলিয়ন মার্কিন ডলার থেকে অনেক দূরেই রয়েছে। ওই দিন প্রতিষ্ঠানটির মূল্য ৭৫ দশমিক ৪৬ মার্কিন ডলার দাঁড়ায়।

উবারের আর্থিক বিষয়াদি দেখার প্রধান কর্মকর্তা নেলসন চাই জানান, আমাদের প্রথম দিনে অভিজ্ঞতা খুব ভালো ছিল না। প্রথম দিনই আমরা একটা শিক্ষা পেয়েছি।

তিনি আরও জানান, আমরা মনে করি না আমরা শেয়ার বাজারের পরিস্থিতি সম্পূর্ণটা বুঝে গেছি। কিন্তু এটা ঠিক যে, আমরা এটা থেকে একটা শিক্ষা নিচ্ছি।আমরা প্রথম দিনে শুরুর মূল্যটি ধরে রাখতে পারিনি। সেটা শেষ বেলায় এসে খুব কমে গেছে।

যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে উবার রাইড শেয়ারিংয়ের দ্বিতীয় প্রতিষ্ঠান হিসেবে প্রবেশ করেছে। এর আগে মার্চে লেফটস নামের আরেকটি রাইড শেয়ারিং প্রতিষ্ঠান শেয়ারবাজারে প্রবেশ করেছে। ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড