• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়েবসাইট তৈরির জন্য সেরা পাঁচ সাইট

  জুবায়ের আহাম্মেদ

০৬ এপ্রিল ২০১৯, ০৯:৫৩
ওয়েবসাইট
ওয়েবসাইট তৈরিতে সহযোগী সেরা পাঁচ সাইট (ছবি: ওয়েস্টর‍্যান্ডস্কুল ডট কম)

বর্তমান ইন্টারনেটের যুগে যে কোনো কাজের জন্যই নিজস্ব একটি ওয়েবসাইট থাকা মানেই বিশাল এক সুবিধায় থাকা। নিজের উদ্যোগে ব্যবসা শুরু করা কিংবা ফ্রিল্যান্সিং বা নিজের শখের কাজগুলো (হতে পারে আপনার নিজস্ব রান্না কিংবা আপনার ক্যামেরায় তোলা ছবি) সারা বিশ্বে ছড়িয়ে দেয়া সবকাজেই একটি নিজস্ব ওয়েবসাইট আপনার জন্য ব্যাপক সহায়ক হতে পারে। কিন্তু ওয়েবসাইট তৈরি করাটাও বেশ একটি চ্যালেঞ্জের কাজ। ওয়েবসাইট তৈরি করার ব্যাপারে আপনার অভিজ্ঞতা যদি একেবারেই শূন্য হয়ে থাকে তবে আপনার জন্য ইন্টারনেটে সাজানো আছে অসংখ্য ওয়েবসাইট বিল্ডার সাইট। যেখান থেকে প্রয়োজনীয় দিক নির্দেশনা অনুযায়ী আপনি খুব সহজেই নিজের ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। ওয়েবসাইট তৈরির জন্য এই অসংখ্য ওয়েবসাইট বিল্ডারের মধ্যে সেরা পাঁচে থাকছে –উইক্স, ওয়ান এন্ড ওয়ান আইওনস মাই ওয়েবসাইট, ওয়েবলি, ভোগ এবং জিমডো।

১। উইক্স

প্রচুর পরিমাণ শক্তিশালী ফিচার এবং একেবারেই গ্রাহক উপযোগী ব্যবহার পদ্ধতির কল্যাণে উইক্স খুব সহজেই সময়ের সেরা ওয়েবসাইট বিল্ডার হিসেবে নিজেকে স্থাপন করতে পেরেছে। উইক্স দুইভাবে গ্রাহকদের কাছে সেবা দিয়ে থাকে। ফ্রি ভার্সন এবং পেইড ভার্সন। ফ্রি ভার্সনের উইক্সে স্টোরেজ ক্ষমতা একেবারেই সীমিত (৫০০ এমবি) এবং ব্যান্ডউইথ নিয়েও থাকছে প্রশ্ন করার অবকাশ। কিন্তু যদি মাসিক সাবস্ক্রাইব করতে সক্ষম হন তবে আনলিমিটেড ব্যান্ডউইথের সাথে পাবেন ১০ জিবি পর্যন্ত স্টোরেজ ক্ষমতা। সেই সাথে থাকছে ফ্রি ডোমেইন, গুগল এড ভাউচার। মাত্র ১৬ দশমিক ৫০ ডলার ব্যয়ে এটি আপনাকে দিবে ই-কমার্স প্ল্যানিংসহ আলাদা একটি অনলাইন স্টোরেজ ব্যবস্থা।

উইক্স

(ছবি: মিফটোস ডট কম)

প্রায় ৫০০ এর উপর টেম্পলেট সমৃদ্ধ উইক্সে আপনি পাবেন ‘ড্র্যাগ এন্ড ড্রপ এডিটর’। যাতে আছে অসংখ্য টুলস। যেমন ইমেজ এডিটর, ভিডিও ব্যাকগ্রাউন্ড, অ্যানিমেশন, সোশ্যাল বাটন এমনকি আলাদা একটি ব্লগ সাইট যাতে আপনি নিজের ব্যবসা কিংবা কাজের পূর্ণ বিবরণ সবার সামনে উপস্থাপন করতে সক্ষম হবেন। উইক্সের এতসব সুবিধার ভিড়ে তাদের টেকনোলজি সাপোর্ট টিমের দুর্বলতা বেশ একটা প্রশ্নবোধক চিহ্ন হয়ে থাকতে পারে আপনার মাঝে।

২। ওয়ান এন্ড ওয়ান আইওনস মাইওয়েবসাইট

ওয়ান এন্ড ওয়ান নিয়ে ধারণা দেবার আগে বলে দেয়া ভালো এটি ওয়েবসাইট বিল্ডার হিসেবে অন্য যেকোন সাইট থেকে বেশ ব্যয়বহুল। একেবারেই বাস্তবিক এবং পেশাদারী ভাবসম্পন্ন সব ফিচার এবং টেম্পলেট নিজের মত গড়ে নেবার সুযোগ থাকলেও ওয়ান এন্ড ওয়ান পিছিয়ে থাকছে এর সাবস্ক্রিপশন ফির জন্য।

অয়ান এন্ড অয়ান

(ছবি: গিজট্রেন্ডসজোন ডট কম)

কোন ধরনের ফ্রি ট্রায়ালের ব্যবস্থা যেমন থাকছে না তেমনি এই সাইটে আপনাকে প্রতি প্রথম মাসে গুণতে হবে পুরো ১ ডলার। প্রতি মাসে সেই ডলার আরও বাড়তে থাকবে। ছয় মাস পর আপনাকে পরিশোধ করতে হবে মোট ৭ ডলারের বিল। তবে আনলিমিটেড ওয়েব স্পেস, সিম্পল ইন্টিগ্রেটেড ব্লগ, এসইও সেটিংস ছাড়াও ওয়েবসাইট ব্যাকআপ এবং রিস্টোর ক্ষমতা আপনাকে ওয়ান এন্ড ওয়ানের প্রতি আগ্রহী করে তুলতে পারে।

উইক্সের মত ওয়ান এন্ড ওয়ানেও আপনি পাচ্ছেন ‘ড্র্যাগ এন্ড ড্রপ’ টুলস যেখানে আপনি উইক্সের তুলনায় বাড়তি ফিচার হিসেবে পাচ্ছেন আপনার টেম্পলেট সাজিয়ে নেবার জন্য আলাদা একটি এডিটর।

৩। ওয়েবলি

ওয়েবসাইট বিল্ডিংয়ের জগতে আরেক পরিচিত নাম ওয়েবলি। এর গ্রাহক উপযোগী শক্তিশালী এডিটিং সিস্টেমের পাশাপাশি দারুণ সব ফিচার আপনার ব্যবসার পরিধিকে বাড়িয়ে নিতে খুবই ফলপ্রসূ হতে পারে। ওয়েবলির ফ্রি প্ল্যানে আপনি উইক্সের মতই ৫০০ এমবি স্টোরেজসহ ব্যবহার সুবিধা পাবেন।

ওয়েবলি

(ছবি: সিএসও)

তবে আপনি যদি এর প্রফেশনাল প্ল্যানে আগ্রহী হোন তবে আপনার সাইটে এড ব্লক যেমন চালু হবে তেমনি উঠে যাবে স্টোরেজ সংক্রান্ত ঝামেলাও। সেই সাথে আপনি পাবেন নিজস্ব একটি ওয়েব স্টোর যাতে একসাথে ব্যবসার ২৫টি আলাদা আলাদা পণ্য আপনি ক্রেতাদের দেখাতে পারবেন। এছাড়া ওয়েবলির সুপারচার্জড বিজনেস প্ল্যান আপনাকে আনলিমিটেড স্টোরেজসহ বেশ কিছু ফিচার উপহার দিবে। যেমন – প্রোডাক্ট রিভিউ এবং ডিসকাউন্ট কুপন। যদিও এর জন্য আপনাকে প্রতি মাসে খরচ করতে হবে প্রায় ২৫ ডলার।

৪। ভোগ

আপনি যদি চান আপনার ওয়েবসাইট মোটেই ভারিক্কি গোছের হবে না এবং ক্রেতারা কেবল এসেই তাদের নিজস্ব পণ্যের হদিস পেয়ে যাবে তবে আপনার জন্য ভোগই সেরা ওয়েবসাইট বিল্ডার। এখানে খুব বেশি টেম্পলেট, কিংবা খুব বেশি মিডিয়া সাহায্য আপনি পাবেন না তবে যা পাবেন তা হলো উইক্সের মতই শক্তিশালী এক ‘ড্র্যাগ এন্ড ড্রপ’ টুল যা আপনার ওয়েবসাইটকে সাধারণের মাঝেই খুব সুন্দরভাবে উপস্থাপন উপযোগী করে তুলবে। তবে ভোগ টিমের টেকনোলজি বিষয়ে খানিক পিছিয়ে থাকাটা আপনার ওয়েবসাইটের জন্য বড় হয়ে দেখা দিতে পারে যে কোনো সময়।

ভোগ

(ছবি: ফ্রাকটাল)

মাত্র ৭ ডলারে স্টার্টার প্ল্যানে আপনি এখানে আপনার ওয়েবসাইট সংক্রান্ত কাজ শুরু করে দিতে পারেন। এতে আপনি পাবেন ২ জিবির মত স্টোরেজ সুবিধা এবং ৩০টি আলাদা পেইজ যাতে ডিসপ্লে করা যাবে আপনার যে কোনো কাজ।

৫। জিমডো

উইক্স আর ভোগে যখন সমস্যা ছিল টেকনোলজির দিক থেকে পিছিয়ে থাকা সেখানে এইদিক থেকে গ্রাহককে সবচেয়ে বেশি সুবিধা দিচ্ছে জিমডো। আপনি যদি ব্যবসা কাজে এবং প্রযুক্তির দুনিয়ায় একেবারেই নবীন হয়ে থাকেন তবে জিমডো আপনার হাতে ভাল একটি উপায় হতে পারে। ফ্রি প্ল্যানে বাদবাকি সবার মতই সীমিত স্টোরেজ আর কাস্টম ডোমেইন না দিলেও এটি আপনাকে দিবে পাসওয়ার্ড প্রটেক্টেড এরিয়া যা যেকোনো সাইবার হামলা থেকে আপনার ওয়েবসাইটকে সম্পূর্ণ সুরক্ষা দিবে।

জিমবো

(ছবি: জিমডো ডট কম)

অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের তুলনায় জিমডো খুব বেশি সুবিধা যদিও দিতে পারবেনা তবে আপনার ওয়েবসাইট গুছিয়ে দিতে জিমডো উইক্স বা ওয়ান এন্ড ওয়ানের মতই কাজ করতে পারবে। প্রচুর টেম্পলেট না থাকলেও তাই জিমডো ব্যবহারে খুব বেশি ঝামেলা আপনাকে পোহাতে হবে না।

তথ্যসূত্র: টেকরাডার

ওডি/ এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড