• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রযুক্তির ব্যবহার জানা ছাড়া নারীর ক্ষমতায়ন সম্ভব নয়

  অধিকার ডেস্ক    ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১৪

সাইবার বুলিং
আর্টিকেল নাইনটিন

প্রযুক্তির মাধ্যমে নারীর সাথে সাথে পুরুষও সাইবার বুলিংয়ের শিকার হচ্ছেন বলে জানিয়েছেন আর্টিকেল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল।

তিনি বলেন, গত নির্বাচনে আমরা দেখেছি কীভাবে হিরো আলমকে প্রযুক্তির বিভিন্ন টুল ব্যবহার করে হেনস্তা করা হয়েছে।

প্রযুক্তিকে ভয় নয় বরং এর প্রায়োগিক ও ব্যবহারিক দিক জেনে এগিয়ে যেতে হবে। কারণ প্রযুক্তির ব্যবহার জানা ছাড়া নারীর ক্ষমতায়ন সম্ভব নয় বলে মন্তব্য করেন তিনি।

রাজধানীর ব্র্যাক সেন্টারে রবিবার (১০ ফেব্রুয়ারি) আর্টিকেল নাইনটিন আয়োজিত ‘প্রযুক্তি মাধ্যম ব্যবহার করে নারীর প্রতি সহিংসতা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফারুখ ফয়সল বলেন, ডিজিটাল লিটারেসি বা প্রযুক্তি শিক্ষার মাধ্যমে আমরা অনলাইনে নারী সাংবাদিকরা বুলিংয়ের মতো নেতিবাচক বিষয় থেকে নিজেকে রক্ষা করতে পারে।

কেননা আর প্রযুক্তি না জেনে ব্যবহার করার মানেই হচ্ছে নিজের বিপদ নিজে ডেকে আনা। আর এ বিষয়ে শিক্ষা থাকলে ভুল হওয়ার সুযোগ কম থাকে। এজন্য সবাইকে প্রযুক্তির বিভিন্ন টুল ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে ২৮ নারী সংবাদিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কর্মশালায় ইনবক্সে অশালীন ইঙ্গিতপূর্ণ কথাবার্তা বা ছবি আদান-প্রদান, আইডি হ্যাক, রাত-বিরাতে ম্যাসেঞ্জারে ফোন করা, নারীর ড্রেসআপ নিয়ে ট্রল ইত্যাদির মাধ্যমে তারা কীভাবে হেনস্তার শিকার হন, সেগুলো নিয়ে আলোচনা করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড