• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের ৩২ শতাংশ শিশু অনলাইনে উৎপীড়নের শিকার

  অধিকার ডেস্ক    ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০০

ইউনিসেফ
ইউনিসেফ বাংলাদেশ

ইউনিসেফ বাংলাদেশের তৈরি ‘বাংলাদেশের শিশুদের অনলাইন নিরাপত্তা’ শীর্ষক জরিপে দেখা গেছে, দেশের ৩২ শতাংশ শিশু অনলাইনে সহিংসতা, ভয়ভীতি ও উৎপীড়নের শিকার হয়েছে। রাজধানীর কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কে মঙ্গলবার(৫ ফেব্রুয়ারি) এই জরিপের এ ফল প্রকাশ করা হয়। জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) নিরাপদ ইন্টারনেট দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে।

জরিপটি দশ থেকে ১৭ বছর বয়সী স্কুল, কলেজ ও মাদ্রাসায় পড়ুয়া ১ হাজার ২৮১ শিশুর ওপর চালানো হয়। এই সকল শিশু প্রত্যেকেই ইন্টারনেট ব্যবহার করে এবং ৯৪ শতাংশেরই সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট রয়েছে। দেশের ৮ বিভাগের শিক্ষার্থীদের ওপর সংস্থাটি এ গবেষণা চালিয়েছে। শহর, উপ-শহর এবং গ্রামের শিক্ষার্থীদেরও জরিপে অন্তর্ভূক্ত করা হয়। জরিপে দেখা গেছে, ২৫ শতাংশ শিশু ১১ বছর বয়সের আগেই ডিজিটাল জগতে প্রবেশ করে। এর মধ্যে ৬৩ শতাংশ শিশুই নিজের ঘরে বসেই ইন্টারনেট ব্যবহার করে, যা ‘বেডরুম কালচার’ অর্থাৎ কম নজরদারির মধ্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ তৈরি করে।

সেখানে আরও দেখা গেছে, ছেলেরা (৬৩ শতাংশ) মেয়েদের (৪৮ শতাংশ) চেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করে। শিশুরা ইন্টারনেটে সবচেয়ে বেশি যে কাজ করে, তা হলো অনলাইন চ্যাটিং (বার্তা আদান-প্রদান) ও ভিডিও দেখা। অন্যদিকে, প্রতিদিন গড়ে ৩৩ শতাংশ সময় অনলাইন চ্যাটিং এবং ৩০ শতাংশ সময় ভিডিও দেখা হয়ে থাকে।

সমীক্ষায় আরও উঠে এসেছে, অনলাইনে ৭০ শতাংশ ছেলে ও ৪৪ শতাংশ মেয়ে অপরিচিত মানুষের বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করে। এমনকি জরিপে অংশ নেয়া ১৪ শতাংশ ইন্টারনেটে পরিচয় হওয়া ‘বন্ধুদের’ সঙ্গে নিরাপত্তা ঝুঁকি নিয়ে সরাসরি দেখা করেছে।

সমীক্ষায় দেখা গেছে, নিজস্ব কক্ষে শিক্ষার্থীরা ৬৩, কমনরুমে ৬৩, আত্মীয়দের বাসায় ২৩, বন্ধুর বাসায় ১৮, খোলা স্থানে ১০, স্কুলে ৭ এবং সাইবার ক্যাফেতে ৪ শতাংশ ইন্টারনেট ব্যবহার করছে। আর বাবা-মায়ের স্মার্টফোনে ৪৯ শতাংশ, নিজের স্মার্টফোনে ৩৭ এবং অন্যান্য স্মার্টফোনে ১৭ শতাংশ ইন্টারনেট ব্যবহার করছে। আর সোশ্যাল মিডিয়া হিসেবে শিক্ষার্থীরা ফেসবুক, ইমো, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, টিকটক, ভাইবার, টুইটার, ইউচ্যাট, স্কাইপি, বিগোলাইভ, শেয়ার চ্যাট, টিন্ডার ব্যবহার করছেন। জরিপে দেখা গেছে, ইন্টারনেট ব্যবহারের হার শহরে ৭০, গ্রামে ৪৩ এবং উপ-শহরে ৫৪ শতাংশ। এসব শিক্ষার্থীরা তাদের অনলাইন নিরাপত্তা হিসেবে শুধু ম্যাসেজ ব্লক করতে পারে। এমনকি শিক্ষার্থীরা যৌন উত্তেজক ভিডিও, ইমেজসহ বিভিন্ন বিষয় দেখে সময় কাটাচ্ছে বলে জানানো হয়েছে।

অন্যদিকে খুলনা অঞ্চলের শিক্ষার্থীরা বেশি যৌন উত্তেজক সাইটগুলোতে প্রবেশ করছে। এছাড়া ইন্টারনেটে শিশুদের বিভিন্ন ধরনের ধর্মীয় উসকানি দেয়ার বিষয়টিও উঠে এসেছে।

এমনকি জরিপে অংশ নেয়া ৯ শতাংশ শিশু ধর্মীয় উসকানিমূলক বিষয়বস্তুর মুখোমুখি হওয়ার কথা জানিয়েছে। আর অন্য বয়সী শিশুদের তুলনায় কিশোর বয়সীরা (১৬ থেকে ১৭ বছর) বেশি এ ধরনের উসকানিমূলক বিষয়বস্তুর সম্মুখীন হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড