• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথমবারের মতো ভিওএলটিই প্রযুক্তির সফল পরীক্ষা চালালো রবি

  অধিকার ডেস্ক    ১৬ জানুয়ারি ২০১৯, ২২:১৩

রবি
ভিওএলটিই প্রযুক্তি পরীক্ষা অনুষ্ঠানে মোস্তাফা জব্বার (ছবি: সংগৃহীত)

প্রথমবারের মতো দেশে ভয়েস ওভার লং টার্ম ইভোল্যুশন (ভিওএলটিই) প্রযুক্তির সফল পরীক্ষা সম্পন্ন করেছে রবি।

রবির কর্পোরেট অফিসে বুধবার (১৬ জানুয়ারি) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহুরুল হককে ভয়েস কল দিয়ে ভিওএলটিই প্রযুক্তি পরীক্ষা করেন।

মোস্তাফা জব্বার বলেন, ‘ভিওএলটিই প্রযুক্তির প্রথম পরীক্ষায় উপস্থিত থাকতে পেরে আমি আনন্দিত। বাংলাদেশ প্রযুক্তি গ্রহণের দিক দিয়ে বিশ্বে অনেক ক্ষেত্রেই অগ্রসর অবস্থানে আছে। দেশজুড়ে ৪.৫জি নেটওয়ার্ক বিস্তৃত করায় রবিকে আমি অভিবাদন জানাই। তাদের ৪.৫জি নেটওয়ার্ককে গ্রামে গ্রামে পৌঁছে দেয়ার আহ্বান জানাই। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হতে রবিকে আমাদের পাশে প্রয়োজন।’

অনুষ্ঠানে জানানো হয়, রবির ৪.৫জি নেটওয়ার্কের গ্রাহকরা এই প্রযুক্তির মাধ্যমে এইচডি (হাই ডেফিনিশন) ভয়েস কল উপভোগের পাশাপাশি দ্রুততর কল সংযোগের সুবিধা পাবেন। এছাড়া গ্রাহকরা ভয়েস ও ডেটা উভয় সেবাই উপভোগ করতে পারবেন।

এ দিকে মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএর একটি গবেষণা প্রতিবেদন অনুযায়ী, গ্রাহকরা ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমো ইত্যাদি ওভার দ্য টপ (ওটিটি) সেবার চেয়ে ভিওএলটিই সেবায় ব্যাটারি লাইফ ৪০ শতাংশ পর্যন্ত বেশি পেয়ে থাকেন।

অনুষ্ঠানে আরও জানানো হয়, রবির ইকো-সিস্টেম বাণিজ্যিকভাবে ভিওএলটিই চালু করার জন্য পুরোপুরি প্রস্তুত রয়েছে। কোনো রকমের বাড়তি মূল্য পরিশোধ ছাড়াই রবির ৪.৫জি গ্রাহকরা এই সেবার মাধ্যমে ভালো মানের ভয়েস সেবা উপভোগ করতে পারবেন। এমনকি এ সেবার জন্য আলাদা কোনো ডেটা চার্জ প্রয়োজন হবে না এবং ভয়েস কলের ক্ষেত্রেও বর্তমান ট্যারিফ প্ল্যান বহাল থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড