• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্কুল পালানো রোধ করবে ‘স্মার্ট ইউনিফর্ম’

  অধিকার ডেস্ক    ২৫ ডিসেম্বর ২০১৮, ১৫:২৪

ইউনিফর্ম
স্কুল পালানো ঠেকাবে স্মার্ট ইউনিফর্ম (ছবি: সংগৃহীত)

স্কুল পালানো রোধে চীনা বিজ্ঞানীরা প্রযুক্তির আশ্রয় নিয়েছেন। তারা এমন এক স্মার্ট ইউনিফর্ম উদ্ভাবন করেছেন যার মাধ্যমে স্কুল শিক্ষার্থীদের ক্লাস ফাঁকি দেওয়া ঠেকানো ও উপস্থিতি নিশ্চিত করা সম্ভব।

ইতিমধ্যেই চীনের দক্ষিনাঞ্চলের বিভিন্ন স্কুলে ছোট ইলেকট্রনিক চিপওয়ালা এই স্মার্ট ইউনিফর্মের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

গবেষকরা জানান, স্মার্ট ইউনিফর্মে থাকা চিপটি স্কুলে ওই শিক্ষার্থী কখন ঢুকলো, কখন বের হলো তার রেকর্ড রাখবে। একইসঙ্গে তার অবস্থানের ওপরও নজর রাখবে।

চীনের গুইঝৌ প্রদেশের একটি স্কুলের অধ্যক্ষ র‌্যান রুজিয়াং নভেম্বর থেকে তাদের স্কুলে স্মার্ট ইউনিফর্ম বাধ্যতামূলক করা হয়েছে বলে জানান। ইতিমধ্যে অন্তত ১৪০০ শিক্ষার্থী এই ইউনিফর্ম ব্যবহার শুরু করেছে বলেও জানান এই অধ্যক্ষ।

তিনি আরও বলেন, প্রতিদিন স্কুলে ঢোকার সময় এই স্মার্ট ইউনিফর্ম শিক্ষার্থীর ছবি বা ভিডিও ধারণ করে রাখে। ফলে কোনো শিক্ষার্থীই স্কুল ফাঁকি দিতে পারবে না।

গুইঝৌ ও পাশ্ববর্তী গুয়াংশি প্রদেশের অন্তত ১০টি স্কুল তাদের শিক্ষার্থীদের জন্য প্রযুক্তিটি ব্যবহার শুরু করেছে বলে চীনের একাধিক গণমাধ্যম জানিয়েছে। স্মার্ট ইউনিফর্ম স্বয়ংক্রিয়ভাবে অনুমতি ছাড়া কোনো শিক্ষার্থী স্কুলের বাইরে গেলেই তাদের সাবধান করছে। ইউনিফর্ম খোলার চেষ্টা করলেও এটি সংকেত প্রদান করছে।

কিন্তু এই স্মার্ট ইউনিফর্ম স্বাধীন চলাফেরায় কোনোভাবে ব্যাঘাত ঘটাচ্ছে কি না তা নিয়ে কোনো শিক্ষার্থীই এখন পর্যন্ত মুখ খোলেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড