• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তথ্যপ্রযুক্তির নেতৃত্বস্থানীয় পর্যায়ে কাজ করছে দুই শতাংশ নারী

  অধিকার ডেস্ক    ১৮ ডিসেম্বর ২০১৮, ১৫:৩১

নারী
তথ্যপ্রযুক্তিতে নারীর অবদান (ছবি: সংগৃহীত)

‘তথ্যপ্রযুক্তিতে নারী ২০১৮ : লৈঙ্গিক বাধা ঘোঁচানো’ শিরোনামে বিশ্বের বেশ কয়েকটি দেশের নারীর ওপর এক জরিপ চালিয়েছে 'হ্যাকারআর্থ' নামের একটি প্রতিষ্ঠান। সেখানে জরিপে উঠে এসেছে, তথ্যপ্রযুক্তি খাতে দিন দিন নারীর অংশগ্রহণ বাড়লেও মাত্র দুই শতাংশ নারী এই খাতে নেতৃত্বস্থানীয় পর্যায়ে কাজ করছেন।

সোমবার (১৭ ডিসেম্বর) প্রতিষ্ঠানটির প্রকাশিত এক জরিপের ফলাফলে এমন বিষয় উঠে এসেছে। প্রতিষ্ঠানটি উদ্ভাবন ও মেধা খুঁজে বের করে কাজে লাগানোর কাজ করে থাকে।

মূলত কর্মক্ষেত্রে নারীরা কতটা চ্যালেঞ্জের সম্মুখীন হয় এবং সেই চ্যালেঞ্জ টপকে কীভাবে নিজের অবস্থান তৈরি করতে কাজ করেন সেসব দেখতেই এমন জরিপ চালানো হয়েছে।

জরিপে দেখা গেছে, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে মাত্র এক তৃতীয়াংশ নারী নেতৃস্থানীয় পর্যায়ে কাজ করছে। এটি বড় ধরনের বৈষম্যকে ইঙ্গিত করছে।

জরিপে আরও দেখা গেছে, জরিপে অংশ নেয়া অন্তত ৮৬ শতাংশ নারী ডিগ্রি নিয়েছেন কম্পিউটার সায়েন্স থেকে। এর মধ্যে অনেকেরই নিজেদের ক্যারিয়ার নিয়ে কোনো ধরনের পূর্ব অভিজ্ঞতা নেই।

হ্যাকারআর্থের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান কারিগরি কর্মকর্তা বিবেক প্রকাশ বলেন, দিন দিন কম্পিউটার সায়েন্সে ডিগ্রিধারী নারীর সংখ্যা বাড়ছে। কিন্তু যখন তারা কর্মক্ষেত্রে প্রবেশ করছেন, তাদের মধ্যে শীর্ষস্থানে যাবার হার কমে যাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা চেষ্টা করছি নারীদের প্রশিক্ষণ দিয়ে তাদের কর্মদক্ষতা কীভাবে বাড়ানো যায়। একইসাথে তাদের শীর্ষস্থানে যাবার পরিমাণটিও কীভাবে বাড়ানো যায়, সেই চেষ্টা করছি।

জরিপে আরও দেখা গেছে, নারীরা পুরুষদের তুলনায় কম বেতন পান। এজন্য এর মধ্যে ৫০ শতাংশ ডেভেলপার নতুন কাজ খোঁজ করেন।

এ দিকে মাত্র ৫ শতাংশ নারী মনে করেন, তাদের মধ্যে লিঙ্গ বৈষম্য করা হয় এবং এজন্য তারা প্রতিনিয়তই হতাশায় ভুগতে থাকেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড