• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেনে নিন ভিপিএন এর নানাবিধ ব্যবহার

  অধিকার ডেস্ক    ১৫ ডিসেম্বর ২০১৮, ১৯:৩৭

ভিপিএন
ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন বর্তমান সময়ে বহুল প্রচলিত একটি নাম। কিন্তু আমাদের অনেকেই এর ব্যবহার বা কাজ সম্পর্কে তেমন ধারণা রাখেন না। এই ভিপিএন ব্যবহার করে যেকেউ ভার্চুয়াল লোকেশন ব্যবহার করে বিশ্বের যে কোনো ওয়েবসাইট সহজেই ব্রাউজ করতে পারবেন।

অনেকে হয়তো এই নেটওয়ার্ক ইন্টারনেট ও সিকিউরিটির জন্য ব্যবহার করেছেন। অথবা অনেক সময় কোনো পরিস্থিতির জন্য ভিপিএন ব্যবহার করাটা জরুরি হয়ে পড়েছে। তাহলে এবার চলুন জেনে নিই ভিপিএন এর নানাবিধ ব্যবহার।

১. ভিপিএন ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হলো ভিপিএন এর সাথে যুক্ত থাকলে কোনো ওয়েবসাইট আসল আইপি এড্রেস দেখতে পাবে না। এর পরিবর্তে তারা শুধু ভিপিএন এর আইপি এড্রেস দেখতে পারবে। এই আইপি অ্যাড্রেসে আলাদাভাবে তাই কাউকে খুঁজে পাওয়া কঠিন হবে। ফলে কোনো সাইট সহজে কারও কাজ বা অবস্থান সহজে ট্র্যাক করতে পারবে না।

২. অনেক সময় পাবলিক ওয়াইফাই ব্যবহারের ফলে ব্যক্তির তথ্য সহজেই হ্যাক করা সম্ভব। কিন্ত ভিপিএন ব্যবহার করে সহজেই এই ঝুঁকি থেকে মুক্তি পাওয়া সম্ভব। কারণ যখন কেউ একটি ভিপিএন এর সাথে যুক্ত হবেন, তখন প্রত্যেকবার কম্পিউটার থেকে ডাটা যাওয়ার সময় ভিপিএন দ্বারা সেটি ইনক্রিপ্ট করা হবে এবং একইসাথে কানেকশনটিও সুরক্ষিত থাকবে। কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোনেও ভিপিএন সহজেই ব্যবহার করা সম্ভব।

৩. অনেক সময়ই লক্ষ করা যায়, কেউ কোনো ওয়েবসাইটে ভিজিট করতে চাচ্ছেন কিন্তু তখন দেখা যাচ্ছে সাইটটি ব্লক। সে ক্ষেত্রে ভিপিএন কানেক্ট করে ব্রাউজ করলে খুব সহজেই কাঙ্ক্ষিত সাইটে যাওয়া সম্ভব।

৪. অনেক সময়ই ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) থেকে থ্রোটলিং করা থাকে। এর অর্থ হলো কিছু কিছু আইএসপি অনেক সময় ইন্টারনেট জগতকে ছোট করে দেয়। অর্থাৎ যারা এই ইন্টারনেট কানেকশন দিয়েছে তারা অনেক ওয়েবসাইট ব্লক করে রাখে।

কিন্তু ভিপিএন ব্যবহার করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এর ফলে সব কিছু সহজেই ভিজিট করতে পারবেন।

৫. এক দেশের ওয়েবসাইট অনেক সময় অন্য দেশে ব্লক থাকে। কিন্তু অনেক সময় ভিন্ন দেশের ওয়েব সাইট ভিজিট করার প্রয়োজন হতে পারে। কিন্তু ভিপিএন ব্যবহারকারীরা ঘরে বসে ভার্চুয়াল লোকেশন ব্যবহার করে যে কোনো দেশের সাইট ভিজিট করতে পারেন।

কীভাবে ভিপিএন এর সাথে সংযুক্ত হবেন?

গুগলে ভিপিএন লিখে সার্চ দিলে Hotspot Sheild (ক্রোম এক্সটেনশন) কিংবা NordVPN (ক্রোম এক্সটেনশন) ব্যবহার করলে ভালো সুবিধা পাওয়া যাবে। এছাড়া নর্ডভিপিএন এর কিছু অত্যাধুনিক ফিচার আছে। সেটিও ব্যবহার করা যেতে পারে।

তাছাড়া কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোনেও এই ভিপিএন ব্যবহার করা যায়। স্মার্টফোনের ভিপিএন এর অপশনগুলোও অনেকটা কম্পিউটার ভিপিএন এর মতোই, যেটি খুব সহজে ব্যবহার করা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড