• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারের অনুরোধে সাড়া দেয়নি টুইটার!

  অধিকার ডেস্ক    ১৫ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৪

টুইটার
টুইটারের প্রতিবেদন প্রকাশ

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে টুইটারের কাছে এক ব্যক্তির অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য জানতে চাওয়া হলে সেই অনুরোধে সাড়া দেয়নি টুইটার কর্তৃপক্ষ। টুইটারের ওয়েবসাইটে প্রকাশিত ট্রান্সপারেন্সি প্রতিবেদনটিতে এমনটি জানানো হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশ সরকার চলতি বছর জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে ওই অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য জানতে চেয়েছে।

ছবি: টুইটার-০১

মূলত ছয় মাস পর পর এমন প্রতিবেদন প্রকাশ করে টুইটার কর্তৃপক্ষ। যেখানে কোনো দেশের সরকারের পক্ষ থেকে তাদের কাছে কত তথ্য জানতে চাওয়া হয় এবং সেগুলো সরবরাহ করা হয় কি না তা জানায় মাইক্রোব্লগিং সাইটটি।

সেখানে আরও দেখা গেছে , টুইটারে ৩৮ দেশ থেকে ছয় মাসে মোট ছয় হাজার ৯০টি অনুরোধে ১৬ হাজার ৮৮২ টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে। তবে টুইটারের কাছে প্রথমবারের মতো ওমান এবং পানামা এই দেশ দুটি তথ্য চেয়েছে।

তবে টুইটার সেসব অনুরোধ যাচাই বাছাই করে মাত্র ৫৬ শতাংশ তথ্য সরবরাহ করেছে।

ছবি: টুইটার-০২

প্রতিবেদনে বাংলাদেশ অংশে দেখা গেছে, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এবার শুধু একটি অ্যাকাউন্টেরই তথ্য চাওয়া হয়েছে। তবে এবারে চাওয়া তথ্যটি জরুরি প্রকাশের অনুরোধ বা ইমার্জেন্সি ডিসক্লোজার রিকোয়েস্ট ছিল।

এর আগে সরকার ২০১৬ সালের জুলাই থেকে ডিসেম্বর মাসের মধ্যে চারটি অনুরোধ করেছিল। সেখানে সব কয়টি অ্যাকাউন্টের তথ্য দিয়েছিল টুইটার কর্তৃপক্ষ। আর এ পর্যন্ত বাংলাদেশ সরকারের পক্ষ থেকে টুইটারের কাছে ১৫টি অনুরোধ গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড