• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফোর্বস সেরা বায়োলজিস্টে বাংলাদেশের পাভেল

  অধিকার ডেস্ক

২০ নভেম্বর ২০১৮, ১১:২৪
জি এম মাহমুদ আরিফ পাভেল
ছবি: সংগৃহীত

মার্কিন সাময়িকী ফোর্বসের করা ২০১৯ সালের বায়োলজিস্টদের তালিকায় সেরা ৩০ জনের মধ্যে স্থান পেয়েছেন বাংলাদেশি তরুণ জি এম মাহমুদ আরিফ পাভেল। মানব শরীরের ‘আয়ন চ্যানেল’ নিয়ে গবেষণা করছেন পাভেল।

শুক্রবার (১৬ নভেম্বর) ফোর্বস ওই তালিকা প্রকাশ করে। ৩০ বছর বা তার কমবয়সী সম্ভাবনাময় বিজ্ঞানী ও গবেষকদের নিয়ে এই তালিকাটি করে।

২৯ বছর বয়সী বায়োলজিস্ট পাভেলের নাম রয়েছে তালিকার প্রথমেই। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব সায়েন্স (বিএসসি) করেন। পরবর্তী সময়ে নিউইয়র্কের সেন্ট জন্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং মাস্টার্স করেন।

এই আয়ন চ্যানেলকে ‘ফান্ডামেন্টাল সেন্সর্স অব লাইফ’ হিসেবে অভিহিত করে তা অ্যানেসথেসিয়াসহ অটোসমাল পলিসিসটিক কিডনি রোগের চিকিৎসায় নবদিগন্তের সূচনা ঘটাতে পারে বলে মনে করেন তিনি।

এই তরুণ বিজ্ঞানী বর্তমানে পোস্ট ডক্টরাল অ্যাসোসিয়েট হিসেবে ‘স্ক্রিপস রিসার্চ’এ কাজ করছেন। বসবাস করছেন ন ফ্লোরিডার জুপিটারে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও কানাডায় মানবকল্যাণে গবেষণা-উদ্ভাবনে অবদান রাখছেন এমন তরুণদের মধ্য থেকে ৩০ জনকে সম্মানীত করার উদ্দেশ্যে গত ৮ বছর যাবত এই তালিকা করে আসছে ফোর্বস ম্যাগাজিন। এরই ধারাবাহিকতায় ২০১৯ সালের তালিকায় প্রথমেই রয়েছে জি এম মাহমুদ আরিফ পাভেলের নাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড