• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইনে অপরিচিত বন্ধুত্বই ডেকে আনে বিপদ!

  অধিকার ডেস্ক    ১৭ নভেম্বর ২০১৮, ১৯:১৭

ভার্চুয়াল বন্ধু
অনলাইনে বন্ধুত্ব বিপদ ডেকে আনতে পারে (ছবি: প্রতীকী)

বর্তমানে সকল শ্রেণির মানুষের কাছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো অনেক বেশি জনপ্রিয়। কেননা এই মাধ্যমগুলো ব্যবহার করে অনেকে নতুন মানুষের সাথে পরিচিত হচ্ছেন, বন্ধুত্ব করছেন অনেকের সাথে। এমনকি গভীর সম্পর্কেও জড়াচ্ছেন তারা। অথচ সেই বন্ধুত্বই হতে পারে আপনার বিপদের প্রধান কারণ। এমনটি জানিয়েছে- টেক জায়ান্ট মাইক্রোসফট।

সম্প্রতি এক সমীক্ষায় তারা এ তথ্য তুলে ধরে। সেখানে এই ভার্চুয়াল বন্ধুদের আসল চেহারা ফুটে ওঠে।

প্রতিবেদনে বলা হয়, অনলাইনে মানুষের সবচেয়ে শত্রু হলো তার অপরিচিত বন্ধুরা। আর এদের পরিমাণ শতকরা ৬০ শতাংশ। পাশাপাশি পরিচিত বন্ধু ও পরিবারের মাধ্যমেও ২৮ শতাংশ বিপদের ঝুঁকি রয়েছে বলে জানায় তারা। আর অন্যান্য কারণে বাকি ১২ শতাংশ ঝুঁকি আসতে পারে।

এছাড়া অনলাইনে অপরিচিত কারও সাথে অযাচিত যোগাযোগ, উত্তেজক ছবিসহ নানা কনটেন্টের কারণে ব্যবহারকারীরা বেশি ঝুঁকির মধ্যে রয়েছে বলে জানা গেছে।

আবার অনেক সময় পরিবার বা কাছের বন্ধুদের পরিচয় দিয়ে হঠাৎ ভুয়া জরুরি বার্তা আসে। পাশাপাশি হ্যাকাররাও তথ্য চুরিসহ নানা ধরনের প্রতারণার করে থাকে।

এ বিষয়ে মাইক্রোসফটের অনলাইন নিরাপত্তা বিভাগের প্রধান জ্যাকুলিন বাউচার বলেন, মানুষ সাধারণত তার ব্যক্তিগত বৈশিষ্ট্য যেমন চেহারা, লিঙ্গ ও বয়সের কারণেই অনলাইন দুর্বৃত্তদের লক্ষ্যবস্তু হচ্ছে।

এ দিকে প্রতারণার শিকার বেশিরভাগ মানুষ জানিয়েছেন, অনলাইনে বিভিন্ন ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য, ভুয়া খবর বা গুজব ছড়ানোর মাধ্যমে তারা প্রতারণার শিকার হচ্ছে। এছাড়া অনেক সময় ভুয়া এন্টি ভাইরাস স্কিম দিয়েও অনলাইনে প্রতারণা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড