• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোন ব্যবহার বর্তমান প্রজন্মকে মানসিকভাবে ভঙ্গুর করে ফেলছে

  অধিকার ডেস্ক    ১৫ নভেম্বর ২০১৮, ০৯:১৯

স্মার্টফোন
মানসিকভাবে ভঙ্গুর হয়ে পড়ছে এই আইজেন প্রজন্ম (ছবি: ইন্টারনেট)

স্মার্টফোন আসক্তি বা এর ব্যবহার বর্তমান প্রজন্মকে মানসিকভাবে ভঙ্গুর করে ফেলছে বলে এক গবেষণায় উঠে এসেছে। সান ডিয়াগো স্টেট ইউনিভার্সিটির মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক জ্যাঁ টুয়েঞ্জের এক গবেষণায় এ তথ্য প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদনে তিনি বলেন, স্মার্টফোন এবং সামাজিক যোগাযোগমাধ্যম বর্তমান প্রজন্মকে অসুখী, অসন্তুষ্ট এক ‘আইজেনারেশন’বা সংক্ষেপে আইজেন করে তৈরি করছে। (সূত্র:এএফপি)

কারা এই আইজেন এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ১৯৯৫ থেকে পরবর্তী জন্ম নেওয়া প্রজন্মই হলো আইজেন প্রজন্ম। কেননা এই প্রজন্ম তাদের অধিকাংশ সময় স্মার্টফোন ব্যবহার করে কাটায়। পাশাপাশি অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা প্রচুর সময় ব্যয় করে। স্মার্টফোনের তুলনায় এরা বই পড়া, ঘুমানো, বন্ধু বা পরিবারের সঙ্গে দেখা করার কাজে অনেক কম সময় ব্যয় করে । মাত্র ১৮ বছরে ড্রাইভিং লাইসেন্স পাওয়া, চাকরি করা, মদ্যপান বা অভিভাবক ছাড়া বাইরে বের হওয়ার মতো যথেষ্ট যোগ্যতা এই প্রজন্মের আছে কি না সেক্ষেত্রে এই গবেষক সন্দেহ প্রকাশ করেন। এসব ক্ষেত্রে তিনি আগের জেনারেশনের কিশোর-কিশোরীদের বেশি যোগ্য মনে করেন।

আইজেন কিশোর-কিশোরীর আচরণ ও মানসিক স্বাস্থ্য নিয়ে গবেষণায় তিনি বলেন, ‘২০১১ ও ২০১২ সালের দিকে কিশোর বয়সের শিশুদের মধ্যে পরিবর্তন লক্ষণীয়। এরা প্রচন্ড নিঃসঙ্গতায় ভোগে। কোনো কিছুই তারা সঠিকভাবে করতে পারে না। তাদের জীবনটা তাদের কাছে অর্থহীন বলে মনে হয়। আর এসবই হতাশার মূল লক্ষণ।’

এক্ষেত্রে তিনি পরামর্শ দেন, সুখ ও মানসিক স্বাস্থ্য প্রতিটি মানুষের চিন্তার ওপর নির্ভর করে। আর মানুষই এগুলো নিয়ন্ত্রণ করে। জন্মগতভাবে শরীরে মানুষ যে জিন বহন করে, সেটি হয়তো বদলানো সম্ভব নয়। কিন্তু মানুষের কর্মপদ্ধতি বা কিছু স্বভাব নিয়ন্ত্রণ করা সম্ভব। যেমন, কেউ তার অবসর সময় কীভাবে ব্যয় করবে, সেটা ইচ্ছা করলেই সে নিয়ন্ত্রণ করতে পারে। এ কাজে শিশুদের অভ্যাস গঠনে সহায়তা করতে হবে। গবেষণায় তিনি ১৩ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের দিনে প্রায় দুই ঘণ্টা বা এর কম সময় ডিজিটাল মিডিয়া ব্যবহার করার পরামর্শ দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড