• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেট্রল-ডিজেল নয়, পানি দিয়ে চলবে এই মোটরসাইকেল

  প্রযুক্তি ডেস্ক

২০ আগস্ট ২০২০, ২০:১২
পানিচালিত মোটরসাইকেল
ইয়ামাহার পানিচালিত মোটরসাইকেলের নকশা (ছবি : সংগৃহীত)

মাত্রাতিরিক্ত ব্যবহারের কারণে দিন দিন পেট্রল-ডিজেলসহ খনিজ তেলের ভাণ্ডার ফুরিয়ে আসছে। এছাড়া চাহিদা আকাশচুম্বী হওয়ায় ক্রমেই বাড়ছে পেট্রল-ডিজেলের দামও। সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে অতীব প্রয়োজনীয় এসব খনিজ তেল। আসন্ন এ সঙ্কট থেকে বাঁচতে খনিজ তেলের বিকল্প জ্বালানি খুঁজতে শুরু করেছে বিজ্ঞানীরা। এমন পরিস্থিতিতে জ্বালানি ছাড়া মোটরসাইকেল তৈরি করছে জাপানের বিশ্ব বিখ্যাত মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা।

ভারতের বাজারে প্রথমধাপে বাণিজ্যিকভাবে ছাড়া হবে পরিবেশবান্ধব এই মোটরসাইকেল। সম্প্রতি নতুন এই মোটরসাইকেলের একটি নকশার ছবি প্রকাশ করেছে ইয়ামাহা। এই টু হুইলারের নাম এক্স টি ৫০০ এইচটুজিরো। ম্যাক্সিম লেফেব্র ও ইয়ামাহা একসঙ্গে নতুন মোটরসাইকেলটি বাজারে আনতে যাচ্ছে।

২০১৬ সাল থেকেই পরিবেশবান্ধব মোটরসাইকেল তৈরির এ প্রজেক্ট নিয়ে কাজ করছে ইয়ামাহা। নতুন এ বাইকটি দেখতে অনেকটা সত্তরের দশকের এক্স টি ৫০০–এর মতো। ১৯৭৫ থেকে ১৯৮১ সালে এই মোটরবাইকটি পরিচিত ছিল লাইওয়েট বাইক হিসেবে। ৪৯৯ সিসির ফোর স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনের মোটরসাইকেলটির স্পিড ছিল ঘণ্টায় ১৬০ কিলোমিটার।

নতুন মডেলের এই বাইকটিতে থাকবে একটি পানির পাম্প। পাম্পটি পানিকে চক্রাকারে ঘুরিয়ে ইঞ্জিনকে প্রোপালশন প্রদান করবে। পানিচালিত এই মোটরবাইকের মাধ্যমে পরিবেশদূষণের কোনো আশঙ্কা থাকবে না। এছাড়া বাইকটির রক্ষণাবেক্ষণের খরচও জ্বাবানি ইলেকট্রিক যেকোনো মোটরসাইকেলের তুলনায় অনেক কম হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড