• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের ধেয়ে আসছে বিশাল গ্রহাণু, নাসার সতর্কতা!

  প্রযুক্তি ডেস্ক

২৬ জুলাই ২০২০, ২০:১৫
গ্রহাণু
ফের ধেয়ে আসছে বিশাল গ্রহাণু, নাসার সতর্কতা! (ছবি : সংগৃহীত)

করোনাবিধ্বস্ত পৃথিবীর দিকে প্রবল বেগে ধেয়ে আসছে বিশাল আয়তনের আরও এক গ্রহাণু! মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে ইতোমধ্যেই এ বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। এই গ্রহাণু পৃথিবীর এত কাছ দিয়ে যাবে যে তাকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে আখ্যা দিয়েছেন বিজ্ঞানীরা।

লম্বায় ১৭০ মিটারের এই গ্রহাণু পৃথিবীর ০.০৩৪ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে। এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান।

ভয়াবহ তথ্য হলো, গ্রহাণুটির গতিবেগ ঘণ্টায় ৪৮ হাজার কিলোমিটার। তবে নাসার বিজ্ঞানীরা এ কথা জানিয়ে আশ্বস্ত করেছেন যে, পৃথিবীর কান ঘেঁষে চলে যাবে গ্রহাণুটি। এরপর আরও একটি গ্রহাণু পার করবে পৃথিবীকে।

লন্ডন আইয়ের চেয়েও দেড় গুণ বড় এই গ্রহাণুর নাম দেওয়া হয়েছে এসটেরয়েড ২০২০এনডি। প্রচণ্ড গতিতে পৃথিবীকে লক্ষ্য করে ছুটে আসছে এটি। তবে পৃথিবী থেকে নিরাপদ দূরত্ব দিয়েই এটি পেরিয়ে যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। কিন্তু এটি পেরিয়ে গেলেও বিপদ পিছু ছাড়ছে না পৃথিবীর।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির অন্তর্গত নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরি জানিয়েছে, বিভিন্ন আকারের আরও ৪৮টি গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে। পৃথিবীর খুব কাছ দিয়েই গ্রহাণুগুলো যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

গ্রহাণু ও ধূমকেতুর মতো যেসব মহাজাগতিক বস্তু পৃথিবীর কাছাকাছি চলে আসে, সেগুলোকে নিয়ার আর্থ অবজেক্টস বা এনইও বলা হয়। এই এনইওগুলো সাধারণত পানি থেকে পরিণত বরফ এবং ঘন ধূলিকণা দিয়ে তৈরি হয়। সূর্যের কক্ষপথে প্রবেশ করার সঙ্গে এরা পৃথিবীর দিকে এগিয়ে আসতে থাকে।

আরও পড়ুন : হারিয়ে যাওয়া মুঠোফোনের লোকেশন জানার কৌশল

এই মাসেই আরও তিনটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে বলে জানিয়েছে নাসা। এর মধ্যে একটি পৃথিবীর পাশ দিয়ে যাবে আগামী ২৯ জুলাই এবং আগামী ৩১ জুলাই পৃথিবীর কাছাকাছি চলে আসবে আরও একটি গ্রহাণু।

উল্লেখ্য, জুন মাসে পৃথিবীকে লক্ষ্য করে ছুটে আসে তিনটি গ্রহাণু। ৬, ৮ এবং ২৪ জুন পৃথিবীর খুব কাছ দিয়ে চলে যায় তিনটি গ্রহাণু।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড