• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের পর এবার যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের ডাক

  প্রযুক্তি ডেস্ক

০৫ জুলাই ২০২০, ২৩:২৭
টিকটক
ভারতের পর এবার যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের ডাক (ছবি : সংগৃহীত)

লাদাখে চীনের সঙ্গে সীমান্ত বিরোধকে কেন্দ্র করে ভারতে টিকটক বন্ধের পর এবার যুক্তরাষ্ট্রেও চীনা অ্যাপ নিষিদ্ধের কথা উঠেছে। দেশটির প্রযুক্তিখ্যাত শহর সিলিকন ভ্যালির ভারত-আমেরিকা ভিত্তিক একটি প্রযুক্তি কোম্পানি এই আহ্বান জানিয়েছে।

সোমবার (২৯ জুন) ভারতের তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দেশটির সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং জনসাধারণের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিরোধমূলক ব্যবস্থা গড়ে তুলতে চীনা ভিত্তিক এসব অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এ দিকে চীন-ভারত সীমান্তে দুপক্ষের মধ্যে এক সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়। দুই পক্ষের উত্তেজনা বিরাজমান অবস্থায় এরকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিলিকন ভ্যালির অলাভজনক প্রতিষ্ঠান টিআইয়ের সাবেক চেয়ারম্যান ভেনক্যাতেস সুকলা বলেন, ‘অন্যান্য সোশাল মিডিয়া থেকে টিকটক খুবই অল্প সময়ে বিশাল সংখ্যক মানুষদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলেছে। এখানে ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মগুলোর সঙ্গে সমন্বয় সাধনে এ মাধ্যমে জনবিস্ফোরণ ঘটেছে। তাই বিজ্ঞাপনের বাজারে অসমতা দেখা দিয়েছে। ভারতে টিকটক বন্ধ করায় ভালো হয়েছে।’

শুকলা জানান, ভারতে টিকটক বন্ধ করায় তিনি অখুশি নন। বরং যুক্তরাষ্ট্রেও একইভাবে টিকটক বন্ধের দাবি করেন। এ দিকে, চীনে যেহেতু ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রাম নিষিদ্ধ তাহলে টিকটক কেনো বন্ধ করা হবে না বলে তিনি প্রশ্ন তোলেন।

আরও পড়ুন : হোয়াটসঅ্যাপে যোগ হলো নতুন ফিচার

কিউবান বংশোদ্ভূত আমেরিকান মিউজিক ভিডিও নির্মাতা ও প্রযোজক রবি স্টারবার্ক বলেন, ‘চীনের এই ভিডিও শেয়ারিং অ্যাপ যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা উচিত। শুধু টিকটক নয় চীনা সমর্থিত সব অ্যাপ নিষিদ্ধ করা হোক। তারা আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি তাদের বরদাস্ত করা যাবে না।’

উল্লেখ্য, গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ও নৌ-বাহীনিতে টিকটক অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করা হয়।

তথ্যসূত্র : গ্যাজেটস নাও

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড