• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘কোভিড-১৯ ট্র্যাকার’ জানাবে করোনার হালনাগাদ তথ্য

  প্রযুক্তি ডেস্ক

২১ এপ্রিল ২০২০, ১৬:৫৮
কোভিড-১৯ ট্র্যাকার
কোভিড-১৯ ট্র্যাকার (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের হালনাগাদ তথ্য দেওয়ার উদ্দেশ্য নিয়ে চালু করা হলো ‘কোভিড-১৯ ট্র্যাকার’। করোনা ভাইরাসের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে বাংলা ভাষায় গ্রাফচিত্রসহ মানচিত্র ভিত্তিক তথ্য দেবে কোভিড-১৯ ট্র্যাকার।

সোমবার (২০ এপ্রিল) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ থেকে ট্র্যাকারটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। আইসিটি প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন।

আইসিটি বিভাগ সূত্রে জানা যায়, কোভিড-১৯ ট্র্যাকারের মাধ্যমে করোনা ভাইরাসটি দেশজুড়ে এবং সারা বিশ্বে কীভাবে ছড়াচ্ছে প্রতিমুহূর্তে তার হালনাগাদ তথ্যচিত্র প্রকাশ করা হবে। প্রতিমুহূর্তে জানা যাবে মোট আক্রান্তের সংখ্যা ছাড়াও নতুন সংক্রমিত রোগী, মোট মৃতের সংখ্যা, সুস্থ, সংকটপূর্ণ এবং মৃত্যু হারের সর্বশেষ তথ্য।

ডেটা বিশ্লেষণের মাধ্যমে টেক্সট এবং টেব্যুলার শিটের মাধ্যমেও এতে তুলে ধরা হচ্ছে ভাইরাসটির প্রভাবক চিত্র। এর মাধ্যমে বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই প্রয়োজনীয় ডেটা বা তথ্য অনুসন্ধানের সুযোগ রয়েছে। প্রয়োজনে সারণী আকারে ডেটা ফিল্টার এবং এক্সপোর্ট করা যাবে।

বাংলাদেশের পাশাপাশি ওয়ার্ল্ডওমিটারস ইনফো, জন হপকিন্স থেকে ডেটা সংগ্রহ করে তুলে ধরা হয়েছে বৈশ্বিক করোনা পরিস্থিতি। ফলে দেশের বিভিন্ন জেলার প্রকৃতচিত্রের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের করোনা সংক্রমণের চিত্রও তুলে ধরা হচ্ছে এর মাধ্যমে। প্রতি ৫-১০ মিনিট পরপর হালনাগাদ হচ্ছে তথ্যগুলো। ওয়েবের পাশাপাশি মোবাইল সংস্করণেও মিলছে এই মাল্টিমিডিয়া তথ্যসেবাটি। আবার এপিআই ব্যবহার করে এই ডেটা যেকোনো ওয়েব পোর্টালেও ব্যবহারের সুবিধা দিচ্ছে কোভিড-১৯ ট্র্যাকার। সার্বিক তথ্য জানতে দেখে নিন covid19tracker.gov.bd এর ওয়েবসাইট।

আরও পড়ুন : ১৪ দিনেই আসছে করোনা ভাইরাসের টিকা!

উদ্বোধনের সময় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ জনিত সব তথ্যাদি জানতে এই ট্র্যাকার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। করোনাসহ বিভিন্ন সংকট মোকাবিলায় প্রযুক্তিনির্ভর সমাধানের লক্ষ্যে আমরা কাজ করছি।

সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব আইসিটি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড