• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪৮ ঘণ্টায় মরবে করোনার জীবাণু!

  প্রযুক্তি ডেস্ক

০৩ এপ্রিল ২০২০, ১৮:৫৮
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

নোভেল করোনা ভাইরাসের ভয়াল গ্রাসে থরথর করে কাঁপছে বিশ্ব। এমতাবস্থায় পাওয়া গেছে নতুন সুখবর। অ্যান্টি-প্যারসিটিক বা পরজীবী ধ্বংসকারী ওষুধ মারছে করোনা ভাইরাসকে। মাত্র ৪৮ ঘণ্টায় প্রাণঘাতী এই ভাইরাসকে মারতে সক্ষম ওই ওষুধ।

সম্প্রতি মেডিকেল জার্নাল ‘অ্যান্টিভাইরাল রিসার্চ’ নিজেদের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে জানানো হয়, অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরের মোনাশ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বাধীন এক গবেষণায় দেখা গেছে, অ্যান্টি-প্যারসিটিক ওষুধ ‘ইভারমেকটিনের’ এক ডোজই করোনা ভাইরাসকে থামিয়ে দিতে পারে। অনুমোদিত এই ওষুধটি এইচআইভি, ডেঙ্গু এবং ইনফ্লুয়েঞ্জাসহ বিভিন্ন ভাইরাসের বিরুদ্ধে কার্যকর।

মোনাশ বায়োমেডিসিন ডিসকভারি ইনস্টিটিউটের ড. ক্যালিয়ে ওয়াগস্টাফ বলেন, ‘আমরা দেখেছি, ২৪ ঘণ্টার মধ্যে সমস্ত ভাইরাল আরএনএ (কার্যকরভাবে ভাইরাসের সমস্ত জিনগত উপাদান ধ্বংস) থেকে মুক্তি দিতে পারে ‘ইভারমেকটিনের’ এক ডোজ।

এই পরজীবীনাশী ওষুধটির শুধুমাত্র ল্যাবেই পরীক্ষা করা হয়েছে, এখনো মানবদেহে পরীক্ষা করা হয়নি। তবে বলা হচ্ছে, ‘ইভারমেকটিনের’ এক ডোজই মানব কোষে বেড়ে যাওয়া করোনা ভাইরাসকে থামিয়ে দিতে পারে।

আরও পড়ুন : করোনা শনাক্তে চবি শিক্ষার্থীদের অ্যাপ ‘করোনা ইনফো’

বিষয়টি নিয়ে বিস্তর গবেষণা করা হবে। পাশাপাশি এর পরবর্তী পদক্ষেপটি হবে, মানব দেহের জন্য সঠিক ডোজ নির্ধারণ করা। একই সঙ্গে মানুষের জন্য এই ওষুধ নিরাপদ কি না তাও নিশ্চিত করা হবে পরবর্তী ধাপে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড