• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সম্পদ বিক্রির পথ খুঁজছে নকিয়া

  প্রযুক্তি ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০০
নকিয়া
নকিয়া (ছবি : ইন্টারনেট)

সম্পদ বিক্রি ও একীভূতকরণের পথ খুঁজছে ফিনল্যান্ডভিত্তিক টেলিকম নেটওয়ার্ক সরঞ্জাম নির্মাতা নকিয়া। এ নিয়ে প্রতিষ্ঠানটি পরামর্শদাতাদের সঙ্গে একত্রে কাজ করছে।

ব্লুমবার্গের এক প্রতিবেদন অনুযায়ী, নকিয়াকে ফাইভজি নেটওয়ার্ক সরঞ্জাম বাজারে তীব্র প্রতিযোগিতা মোকাবিলা করতে হচ্ছে সুইডেনভিত্তিক টেলিকম সরঞ্জাম নির্মাতা এরিকসন ও চীনভিত্তিক হুয়াওয়ের কারণে। প্রতিষ্ঠানগুলো বৈশ্বিক বাজারে আধিপত্য ধরে রাখতে জোরদার করেছে কার্যক্রম। এ পরিস্থিতিতে তুলনামূলক ছোট প্রতিদ্বন্দ্বী হিসেবে নকিয়া বেশ চাপে রয়েছে। আর তাই বৈশ্বিক টেলিকম সরঞ্জাম বাজারে নিজেদের অবস্থান ধরে রাখতে প্রতিষ্ঠানটি সম্ভাব্য সম্পদ বিক্রি ও একীভূতকরণের উপায় খুঁজছে।

যুক্তরাষ্ট্র ও চীন ফাইভজি প্রযুক্তি খাতে নেতৃত্ব দিতে চায়। সেজন্য উভয় দেশের মধ্যে বিরোধ ক্রমে জোরদার হচ্ছে। মনে করা হচ্ছে, বৈশ্বিক ওয়্যারলেস যোগাযোগ খাতে এ প্রযুক্তি বৈপ্লবিক পরিবর্তন আনবে।

আরও পড়ুন : শীর্ষ ৬ ইলেকট্রিক গাড়ি

চলতি মাসের (ফেব্রুয়ারি) শুরুর দিকে মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্র ফাইভজি প্রযুক্তিতে হুয়াওয়ের আধিপত্য মোকাবিলায় মিত্র দেশগুলোর প্রতিষ্ঠান যেমন- নকিয়া ও এরিকসনের সঙ্গে বিনিয়োগের বিষয়টি বিবেচনা করছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড