• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথমবারের মতো চালু হচ্ছে ভোল্টি

  প্রযুক্তি ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১১
ভোল্টি
রবি নিয়ে এসেছে ভোল্টি প্রযুক্তি (ছবি : সংগৃহীত)

ভোল্টি প্রযুক্তির সফল ট্রায়াল শেষে গ্রাহকদের কাছে রবি নিয়ে আসছে এ প্রযুক্তি। 

অপারেটরটি বুধবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আনুষ্ঠানিকভাবে এই প্রযুক্তিটির উদ্বোধন করবে। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও বিশেষ অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার থাকবেন। 

ভোল্টি, ভোল্টে বা ভোল্ট মূলত ফোরজি বা এলটিই নেটওয়ার্কে কথা বলার প্রযুক্তি। গত বছরের ১৬ জানুয়ারি রবি দেশে প্রথম এই প্রযুক্তির পরীক্ষা চালায়। এখন অপারেটরটি দেশে প্রথম গ্রাহকদের এই সেবা প্রদান করবে। 

শুরুর দিকে রবি হতে রবি কলেই এই সেবা পাওয়া যাবে। কারণ, এই সেবা পেতে গেলে উভয়ের মোবাইল ফোন অপারেটরে ভোল্টি চালু থাকতে হবে। ভোল্টিতে কথা বলা যাবে এইচডি ক্রিস্টাল ক্লিয়ার, যা অডিও ও ভিডিও উভয় কলেই উপভোগ করা যাবে। 

বর্তমানে মোবাইল নেটওয়ার্কে ৯ হতে ১১ সেকেন্ড সময় লাগে কল কানেক্ট হতে। কিন্তু ভোল্টিতে লাগবে মাত্র ২ থেকে ৩ সেকেন্ড। এছাড়া মোবাইলে কথা আসা যাওয়ার মাঝে যে বিরতি থাকে তাও থাকবে না। অর্থাৎ মুখোমুখি কথা বলার মতো কথা আদান-প্রদান হবে। 

এ দিকে কথা বলতে গেলে মাঝে মাঝে কল কেটে যাওয়া অর্থাৎ কলড্রপও যাবে কমে। আর প্রচলিত সুইচ প্রযুক্তির বদলে এই প্রযুক্তিতে ভয়েস কল প্রতি অপারেটরগুলোর খরচ পড়বে কম। কিন্তু ভোল্টিতে কথা বলার ভোল্টি সাপোর্টসহ মোবাইলকে ফোরজি সাপোর্টও হতে হবে। এছাড়া মোবাইল ব্যাটারির চার্জও কম খরচ হবে। 

অবশ্য বর্তমানে ভোল্টির জন্য বাড়তি কোনো চার্জ নেবে না রবি। তারা এই সেবাতে ভয়েস কলের ক্ষেত্রে বর্তমান ট্যারিফ প্ল্যান বা প্যাকই বহাল রাখবে। 

আরও পড়ুন : বাংলা ভাষায় স্ন্যাপচ্যাট!

টেক্সাসের ডালাসে ২০১২ সালের আগস্টে যুক্তরাষ্ট্রের টি মোবাইল মেট্রো পিসিএস এলজির প্রথম ভোল্টি ফোন দিয়ে ভোল্টি সেবা চালু করে। তবে পুরোপুরিভাবে বা ‘ফুল ফিচারড’ ভোল্টি সেবা ছিল না তখন। 

বিশ্বে পুরোপুরিভাবে বা ‘ফুল ফিচারড’ ভোল্টি ২০১৪ সালের মে মাসে সিঙ্গাপুরে চালু হয়। সিংটেল গ্যালাক্সি নোট ৩ হ্যান্ডসেটের সঙ্গে মিলে বাণিজ্যিকভাবে এই প্রযুক্তি উদ্বোধন করা হয়। 

ওডি/এওয়াইআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড