• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য দায়ী ইন্টারনেট দুনিয়া!

  প্রযুক্তি ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ১২:২০
গ্লোবাল ওয়ার্মিং
ইন্টারনেট (ছবি : সংগৃহীত )

অফিস বা বাসা যেখানেই থাকেন না কেন ইন্টারনেটের দুনিয়ায় বিচরণ না করলে চলেই না। সারাদিনই সোশ্যাল মিডিয়া বা ইমেইলে চলতে থাকে বার্তা আদান-প্রদান। আপনি জানেন কি, এসবই গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য দায়ী।

প্রতি মিনিটে পাঠানো ইমেইল থেকে যে পরিমাণ কার্বন নির্গমন হয় সেটা ২১ হাজার কিলোগ্রাম কয়লা পোড়ানোর সমান। শুধু ইমেইল থেকেই নয়, সোশ্যাল মিডিয়া যেমন- হোয়াটসঅ্যাপ, ফেসবুকে ছবি বা স্ট্যাটাস ও লাইক দিলে, কমেন্ট করলে এবং ইউটিউবে ভিডিও দেখলেও কার্বন নির্গত হয়।

আজ বিশ্বজুড়ে গ্লোবাল ওয়ার্মিং এর সংকট। পৃথিবীর তাপমাত্রা এত দ্রুত বেড়ে যাচ্ছে যে পৃথিবীতে থাকাটাই অসম্ভব হয়ে যাবে। এর জন্য শুধু গাড়ি বা ফ্যাক্টরিই দায়ী নয়। আমাদের ডিজিটালাইজেশনও অনেকাংশে দায়ী।

ব্রিটিশ এনার্জি কোম্পানির রিসার্চে জানা গেছে, প্রতিদিন ব্রিটেনে ৬ কোটি ৪০ লাখ অপ্রয়োজনীয় ইমেইল করা হয়, যা থেকে প্রতি বছর ১৬ হাজার ৪৩৩ টন কার্বন নির্গমন হচ্ছে। এসব ইমেইলের মধ্যে বেশিরভাগই থ্যাঙ্ক ইউ মেইল, যা থেকে ৩ হাজার ৩৩৪টি ডিজেলচালিত গাড়ির কার্বন নির্গমনের সমান। আমরা প্রতিদিন যে ফেসবুক ব্যবহার করছি সেটা থেকেও প্রতি বছর ২৯৯ গ্রাম কার্বন নির্গমন হচ্ছে। এছাড়া অনলাইনে একটি ৩০ মিনিটের ভিডিও দেখলে তা থেকেও দেড় কিলোগ্রামের বেশি কার্বন নির্গমন হচ্ছে।

আরও পড়ুন : যেভাবে গুগল ম্যাপ ব্যবহার করে পার্কিং খুঁজবেন

আমরা কীভাবে কার্বন নির্গমন করছি সেটা নিয়ে ভাবছেন? কোনো ইমেইল বা ফেসবুক পোস্ট আপনি যখন পাঠান সেটা ডেটা সেন্টারে গিয়ে জমা হয়। এই ডেটা সেন্টারগুলোর শক্তি লাখ লাখ পার্সোনাল কম্পিউটারের সমান এবং এগুলো একটি ছোট শহরের সমপরিমাণ বিদ্যুৎ ব্যবহার করে। সারা বিশ্বে উৎপাদিত বিদ্যুতের ১০ শতাংশ বিদ্যুৎ এই সেন্টারগুলো ব্যবহার করছে। বেশিরভাগ বিদ্যুতের উৎপাদনই হয় কয়লা বা গ্যাস দিয়ে। ফলে প্রতিদিনের পাঠানো কোটি কোটি ইমেইল ও সোশ্যাল মিডিয়ার পোস্ট বাড়িয়ে তুলছে পৃথিবীর তাপমাত্রা।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড