• বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্ট টিভি ক্রয়ের বিষয়ে এফবিআইর সতর্কতা

  প্রযুক্তি ডেস্ক

০৫ ডিসেম্বর ২০১৯, ১১:৫৪
স্মার্ট টিভি
ছবি : স্মার্ট টিভি

যুক্তরাষ্ট্রের আইনপ্রয়োগকারী সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) অনেক কষ্টের অর্থে ক্রয় করা স্মার্ট টিভির মাধ্যমে গুপ্তচরবৃত্তি চালানো হতে পারে বলে সতর্ক করেছে। 

এফবিআই ফিল্ড অফিস জানিয়েছে, হ্যাকাররা স্মার্ট টিভির ইন্টারনেট স্ট্রিমিং ও মানুষের মুখ শনাক্ত করার সক্ষমতাকে ব্যবহার করে সহজেই জীবনে অনুপ্রবেশ করতে পারে। 

এফবিআই তাদের সতর্ক বার্তায় বলা হয়েছে, হ্যাকাররা টিভির চ্যানেল পাল্টিয়ে দিয়ে আপনার শিশুকে আপত্তিকর ভিডিও দেখাতে পারে। এমনকি তারা টিভির ক্যামেরা ও মাইক্রোফোন চালু করতে পারে। এজন্য তাদের অনুপ্রবেশ ঠেকাতে গুগলে সার্চ করে প্রক্রিয়া জেনে স্মার্ট টিভির ডিফল্ট নেটওয়ার্ক পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে এবং ক্যামেরা ও মাইক্রোফোনগুলো সক্রিয় ও নিষ্ক্রিয় করতে হবে গ্রাহকদের। 

এ বিষয়ে ব্রিটিশ সিগন্যালস ইন্টেলিজেন্স সার্ভিস জিসিএইচকিউয়ের সাবেক বিশ্লেষক ম্যাট টেইট বলেন, কমপ্লেক্স সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত স্মার্ট টিভিতে ইন্টারনেট সংযোগ ও মাইক্রোফোনের মতো সেন্সর আছে, যার জন্য ইন্টারনেট স্ট্রিমিং সার্ভিস ও ভয়েস-কমান্ড সক্রিয় থাকে। হ্যাকাররা এগুলোর নিয়ন্ত্রণ নিয়ে গ্রাহকদের ওপর গুপ্তচরবৃত্তি চালাতে পারে। তাই এ বিষয়ে গ্রাহকদের অনেক বেশি সচেতন হতে হবে। 

ওডি/এওয়াইআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড