• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবেষণা বলছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ফোন বাগ বোঝাই

  প্রযুক্তি ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ১৪:৪৭
অ্যান্ড্রয়েড
ছবি : ইন্টারনেট

গবেষণা প্রতিষ্ঠান ক্রিপ্টোওয়্যারের ২০১৯ সালের প্রতিবেদনে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ফোনগুলোতে আগে থেকে ইনস্টল করা অ্যাপে নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছেন। গবেষকরা বলছেন, বিভিন্ন অ্যান্ড্রয়েড ফোনে ‘প্রি-ইনস্টলড’ ১৪০টির বেশি অ্যাপ থেকে ‘বাগ’ পাওয়া গেছে যেগুলোর সুযোগ নিয়ে খুব সহজেই ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়া সম্ভব। 

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এর অর্থায়নে গবেষণাটি হচ্ছে। এই গবেষণাটির প্রতিবেদন বলা হয়েছে, সবমিলিয়ে মোট ১৪৬টি ‘প্রি-ইনস্টলড’ অ্যাপে ক্ষতিকর ‘বাগ’ পাওয়া গেছে। আপনি চাইলেই এই বাগগুলোর সাহায্যে আড়িপাতা এবং অনুমতি ছাড়াই নির্মাতা প্রতিষ্ঠানের কাছে ফোন মালিকের তথ্য পাঠিয়ে দিতে পারেন। 

গবেষণা প্রতিষ্ঠান ক্রিপ্টোওয়্যার ভিন্ন ভিন্ন ২৯টি নির্মাতা প্রতিষ্ঠানের স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ফোনের মধ্যে ত্রুটি খুঁজে পেয়েছে। স্বল্প পরিচিত এসকল প্রতিষ্ঠানের মধ্যে সনির মতো বিখ্যাত প্রতিষ্ঠানও রয়েছে। সাধারণত অ্যান্ড্রয়েড ফোনগুলো ১০০ থেকে ৪০০টি প্রিইনস্টলড অ্যাপসহ আসে এবং অনেক সময় অ্যাপগুলো বান্ডল আকারেও থাকে। তাই এসকল বাগ থাকা অ্যাপগুলো ধীরে ধীরে শঙ্কার কারণ হয়ে উঠে। 

এ বিষয়ে ক্রিপ্টোওয়্যার প্রধান নির্বাহী অ্যাঞ্জেলোস স্টাভ্রো বলেন, চাইলেই নিরাপত্তা সমস্যাটির সমাধান করা সম্ভব। গুগল এর জন্য নির্মাতাদের কাছে আরও বিস্তারিত কোড বিশ্লেষণের দাবি করতে পারে। 

ওডি/এওয়াইআর 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড