• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বপ্নটা হোক অনেক বড়

  ধর্ম ও জীবন ডেস্ক

১৬ অক্টোবর ২০১৯, ১৫:৪২
Jamjam
ছবি : প্রতীকী

জান্নাত অনেক বড়। সেখানে অনেকগুলো স্তর রয়েছে। আমাদের স্বপ্ন দেখতে হবে সর্বোৎকৃষ্ট স্তরে পৌঁছানোর জন্য।

আল্লাহ্ কী দারুণভাবে আমাদের অনুপ্রাণিত করছেন,

‘তোমরা প্রতিযোগিতা করে এগিয়ে যাও তোমাদের রবের ক্ষমা ও জান্নাতের দিকে, যার প্রশস্ততা আসমান-জমিনের সমান।’ [সুরা আল-হাদিদ : ২১]

আমাদের স্বপ্নই যদি থাকে কোনোরকম জান্নাতে প্রবেশ করা, তবে আশঙ্কা থাকে, আগে জাহান্নামের তিক্ত অভিজ্ঞতাও অর্জন করা লাগবে। আর স্বপ্নটা যদি থাকে জান্নাতুল ফিরদাউসের (এবং সে অনুযায়ী আমলও করা হয়) তবে আশা করা যায়, জান্নাতে আমরা প্রথম দফাতেই প্রবেশ করব; এমনকি চিরস্বপ্নের জান্নাতুল ফিরদাউসও আমাদের স্বাগত জানাতে পারে।

রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন,

‘তোমরা যখন আল্লাহর কাছে জান্নাত চাইবে, তখন (জান্নাতের সর্বোচ্চ স্তর) ফিরদাউসই চাইবে।’ [সহিহ আল জামি : ৩১২১]

আমাদের দশজন সাধারণ মুসলিমের মত হলে চলবে না। অবশ্যই নিজেকে অসাধারণ বানাতে চেষ্টা করতে হবে। সাইড বেঞ্চে, অতিরিক্ত খেলোয়াড় হিসেবে বসে থাকা যাবে না। উম্মাহর জন্য অনেক বড় বড় কাজ করার স্বপ্ন দেখতে হবে। এমন হতে পারে: ৫০ জন মুসলিমের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া বা ২০ জন বিধবা নারীর ঘরোয়া পরিবেশে কোন ছোটোখাটো কাজের সুযোগ করে দেওয়া কিংবা ১০ জন এতিমের পড়ালেখার দায়িত্ব নেওয়া। এছাড়া হতে পারে টার্গেট করে ৫০ জন বেনামাযিকে নামাযি বানানো কিংবা পতিতালয়গুলো উঠিয়ে দেওয়া অথবা বিভিন্ন মসজিদ ও বাসা-বাড়িতে কুরআন শিক্ষার আসর জমিয়ে এলাকার তরুণ-যুবাদের মাঝে কুরআনের আলো ছড়িয়ে দেওয়া। এমন অনেক পরিকল্পনাই করা যেতে পারে।

হয়ত মনে হবে, ‘আমার পক্ষে এগুলো কীভাবে সম্ভব?’

ভাই, আল্লাহ্ চাইলে অবশ্যই সম্ভব। প্রথমত, এ ধরনের নেককাজের কেবল প্ল্যান করার মাধ্যমেই আপনি নেকি পেয়ে যাবেন। এরপর প্ল্যান বাস্তবায়নের তাওফিক হোক বা না হোক। এটা ইসলামের মহান সৌন্দর্যের একটি দিক যে, এখানে কেবল নেক কাজের পরিকল্পনার মাধ্যমেই নেকি পাওয়া যায়।

আমরা মুসলিম। বিশ্বকে বদলে দেওয়া জাতি। অলসতা, কাপুরুষতা, নিষ্ক্রিয়তা- এগুলো আমাদের সাথে যায় না। আমাদের রাতগুলো কাটবে আল্লাহর দরবারে সিজদাবনত, আর দিনগুলো কাটবে উম্মাহর কল্যাণে।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড