• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৃত্যুর পরও যে পাপ চলমান থাকে

  ধর্ম ও জীবন ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪১
Graveyard_odhikar
ছবি : প্রতীকী

রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘যে ব্যক্তি মানুষকে নেক কাজের দাওয়াত দেবে সে ওই লোকদের সমপরিমাণ সওয়াব পাবে; যারা তার দাওয়াত পেয়ে নেক কাজ করবে অথচ তাদের সওয়াবের সামান্যও হ্রাস পাবে না। অনুরূপভাবে যে ব্যক্তি মানুষকে গুনাহের কাজে আহ্বান করবে সে ওই লোকদের সমপরিমাণ গুনাহ পাবে, যারা তার আহ্বানে সাড়া দিয়ে গুনাহের কাজ করবে। অথচ তাদের গুনাহ হ্রাস পাবে না।’ [মুসলিম, আসসাহিহ : ৬৯৮০]

সাওয়াবের কাজগুলো মৃত্যুর পরও চলমান থাকলে যেমন কবরে থেকেও সাওয়াবের অংশ পাওয়া যায়, তেমনি গুনাহের কাজ মৃত্যুর পর চলমান থাকলে তার শাস্তিও কবরে ভোগ করতে হবে। চলুন দেখে নেয়া যাক এমন কিছু কাজ, যা মৃত্যুর পরও আমাদের আমলনামায় গুনাহ হিসেবে যোগ হতে থাকে।

১. সুদী অ্যাকাউন্ট : সুদী ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ না করে মারা গেলে মৃত্যুর পরও আল্লাহ ও তার রাসুলের সাথে যুদ্ধে লিপ্ত থাকার গুনাহ আমলনামায় যোগ হতেই থাকবে। মৃত্যুর আগেই সুদী অ্যাকাউন্ট বন্ধ করে যেতে হবে। আর মৃত্যু কখন আসবে সেটা যেহেতু নিশ্চিত নয়, যেকোনো সময়ই হাজির হয়ে যেতে পারে, সুতরাং আজই বন্ধ করে নিন আপনার সুদী ব্যাংক অ্যাকাউন্ট।

২. ফেসবুক প্রোফাইল : আপনার বেপর্দা প্রোফাইল পিকটা ফেবু থেকে সরিয়ে নিন। আপনার মৃত্যুর পরও এটি থেকে যাবে। মানুষ দেখে গুনাহগার হবে। সেই গুনাহের একটি অংশ যুক্ত হবে আপনার আমলনামায়।

৩. বন্ধুকে খারাপ পথ দেখানো : মজা করে যেই বন্ধুটাকে পর্ন সাইটের সন্ধান দিয়েছিলেন, বা রেজিস্ট্রেশন করে দিয়েছিলেন কিংবা ড্রাগসের সন্ধান দিয়েছিলেন, যতদিন সে এই অন্ধকার জগতে পা চালাবে, তার হাত ধরে যতজন এ পথে আসবে সবার গুনাহের একটা অংশ আপনার আমলনামায় যোগ হতে থাকবে মৃত্যুর পরও। সুতরাং নিজে বাঁচুন, অন্যকেও বাঁচান এই অন্ধকার থেকে।

৪. মানুষের অভিশাপ : কারও টাকা মেরে খেলেন বা কষ্ট দিলেন কিংবা এমন ক্ষতি করলেন যে, আপনার মৃত্যুর পরও সে আপনাকে অভিশাপ দেয়, তাহলে সেই গুনাহ মৃত্যুর পরও আপনার আমলনামায় যোগ হতে থাকবে। তাই আজই এমন ব্যক্তিদের থেকে মাফ চেয়ে নিন।

৫. ফেসবুক স্ট্যাটাস : মোবাইলে গান শুনছেন, মুভি দেখছেন, হারাম রিলেশনে জড়িয়েছেন, এগুলো তো এমনিতেই জঘন্য পাপ, তার ওপর আবার ওয়াচিং মুভি, লিসেনিং সং, ইন এ রিলেশনশিপ ইত্যাদি লিখে ফেসবুকে জানিয়ে দিলেন। হাজার হাজার মানুষ আপনার গুনাহের সাক্ষী হলো। মৃত্যুর পরও স্ট্যাটাসগুলো থেকে গেল, আর গুনাহের ধারাবাহিকতা চলতে থাকলো।

৬. সমাজে কুপ্রথা চালু করা : সমাজে শিরক, বিদয়াত কিংবা কোনো কুসংস্কার, কুপ্রথা চালু করে গেলেন, আপনার মৃত্যুর পরও এই ধারা চালু থাকল। যত মানুষ এসব শিরকি, কুফরি কিংবা কুসংস্কারমূলক প্রথায় জড়াবে, সে গুনাহের একাংশ আপনার খাতায় যোগ হতে থাকবে।

৭. গুনাহের দ্বার উন্মোচন করা : যেকোনো গুনাহের কাজে সম্মতি বা সহায়তা, যে কাজটি আপনার মৃত্যুর পরও চলতে থাকবে তা-ই আপনার আমলনামায় অবধারিতভাবে সংযুক্ত হতে থাকবে। হারাম নাটক, সিনেমা, মুভি নির্মাণ, মদ ও মাদকের প্রসারে সহযোগিতা বা অনুমোদন এসবের গুনাহই আপনি মৃত্যুর পরও পেতে থাকবেন। আপনার আমলনামায় যুক্ত হতে থাকবে। সুতরাং আজই সতর্ক হোন। অন্যায়ের সকল পথ রুদ্ধ করুন।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড