• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরের দেয়ালে চিত্রশিল্প, ইসলাম কী বলে

  মুনশি আমিনুল ইসলাম

১৩ মার্চ ২০২০, ১২:৫৫
ইসলাম
ছবি: সংগৃহীত

ঘরের নান্দনিক শোভা বাড়ায় চিত্রশিল্প। সৃজনশীল কর্ম, পশু-পাখি ও মানুষের ছবি দিয়ে সাজানো হয় নিবাস। বেডরুমে মাথার ওপরে কেউ কেউ টাঙিয়ে রাখেন প্রিয় মানুষদের ছবি। নানা পশুপাখির মূর্তিও শোভা পায় অনেকের সাজঘরে। কিন্তু ইসলাম এ বিষয়টি কোন দৃষ্টিতে দেখছে ভেবেছেন কি? মূর্তি কিংবা অপ্রয়োজনে মানুষের ছবি আঁকা কি ইসলাম সমর্থন করে?

একবার হযরত আয়েশা (রা.) একটি ছোট বালিশ ক্রয় করেছিলেন। তাতে ছবি আঁকা ছিল। ঘরে প্রবেশের সময় এতে রাসুল (সা.)-এর দৃষ্টি পড়লে তিনি আর ঘরে প্রবেশ করলেন না। আয়েশা (রা.) তাঁর মুখমণ্ডল দেখেই তা বুঝতে পারলেন। তিনি বললেন, আমি আল্লাহ ও তাঁর রাসুলের নিকট তওবা করছি। আমি কি গুনাহ করেছি? রাসুল (সা.) জিজ্ঞেস করলেন, এই ছোট বালিশটি কোথায় পেলে? তিনি বললেন, আমি এটা এ জন্য ক্রয় করেছি যাতে আপনি এতে হেলান দিয়ে বিশ্রাম করতে পারেন। তখন রাসুল (সা.) বললেন, যারা এসব ছবি অঙ্কন করেছে কিয়ামতের মাঠে তাদের আজাব দেওয়া হবে। তাদের বলা হবে, তোমরা যাদের সৃষ্টি করেছিলে, তাদের জীবিত কর। অতঃপর তিনি বললেন, যে ঘরে ছবি থাকে সে ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করে না। (সহিহ বুখারি :২৪১৭)

তিনি আরও বলেন, ‘কিয়ামতের মাঠে সেসব লোক সবচেয়ে বেশি আজাব ভোগ করবে, যারা আল্লাহর সৃষ্টির মতো সৃষ্টি করে।’ (সহিহ মুসলিম :১৭৫২)

আ’মাশ (রহ.) মুসলিম (রহ.) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আমি মাসরুক (রহ.)-এর সঙ্গে ইয়াসার ইবনে নুমাইরের ঘরে ছিলাম। তিনি তার ঘরের মধ্যে প্রাণীর ছবি দেখতে পেয়ে বলেন, আমি আবদুল্লাহর কাছে শুনেছি, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয়ই মানুষের মধ্যে সে ব্যক্তিকে আল্লাহ তায়ালা কঠিন শাস্তি দেবেন, যে ব্যক্তি প্রাণীর ছবি তৈরি করে।’ (সহিহ বুখারি :২৪২৬)

আয়েশা (রা.) বর্ণনা করেন, ‘রাসুলুল্লাহ (সা.) ঘরে থাকা প্রাণীর ছবি বা ছবিযুক্ত সব জিনিস ধ্বংস করে ফেলতেন।’ (মিশকাত, হাদিস :৬২৪২)

আল্লামা বদরুদ্দিন আইনি (রহ.) লিখেছেন, ‘প্রাণীর ছবি তৈরি করা হারাম ও কবিরা গুনাহ। চাই তা সম্মানের জন্য তৈরি করা হোক অথবা অন্য কারণে। কেননা ছবি তৈরির মধ্যে স্রষ্টার সাদৃশ্য রয়েছে।’ (উমদাতুল কারি :৪৫১)

যেসব ছবি ঘরে রাখা জায়েজ, তার মধ্যে রয়েছে— গাছপালা, চন্দ্র-তারকা, পাহাড়-পর্বত, পাথর, সাগর, নদ-নদী, সুন্দর প্রাকৃতিক দৃশ্য, কাবাঘর, মদিনা শরিফ, বায়তুল মোকাদ্দাস, বা যেকোনো মসজিদের মতো পবিত্র স্থানের ছবি। এ ব্যাপারে ইবনে আব্বাস (রা.) বলেন, যদি তোমাকে ছবি বা মূর্তি বানাতেই হয়, তবে কোনো বৃক্ষ বা এমন জিনিসের ছবি আঁক, যাদের জীবন নেই।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড