• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সদাচারের তালিম যেভাবে দিয়েছেন মহানবি

  মুনশি আমিনুল ইসলাম

০২ মার্চ ২০২০, ১৭:৩৩
ইসলাম
ছবি: সংগৃহীত

ব্যবহারিক জীবনে ভালো ব্যবহার ও সদাচারের গুরুত্ব অপরিসীম। তাই মানুষের সঙ্গে ভালো ব্যবহার ও ভালো আচরণ করার নির্দেশ দিয়ে মহান আল্লাহ বলেন, ‘তোমরা মানুষের সঙ্গে উত্তম ও সুন্দর কথা বলো।’ (সুরা বাকারা :৮৩) মুমিন ও মুসলমানের পরিচয় দিতে গিয়ে মহানবি (সা.) বলেন, প্রতিবেশীর সঙ্গে ভদ্র ব্যবহার করলে প্রকৃত মুমিন হতে পারবে; যা নিজের জন্য যা পছন্দ কর তা যদি অন্যের জন্য পছন্দ কর তাহলে প্রকৃত মুসলমান হতে পারবে। (তিরমিজি :২৩০৫)

যারা সব সময় মানুষের সঙ্গে ভালো কথা বলে, নমনীয়তা রক্ষা করে চলে তাদের সবাই অত্যন্ত পছন্দ করে ও শ্রদ্ধা করে। এমনকি মহান আল্লাহও তাদের অত্যন্ত পছন্দ করেন। ইরশাদ হচ্ছে, ‘যারা ক্রোধ সংবরণ করে এবং মানুষকে ক্ষমা করে (তাদের জন্য রয়েছে জান্নাত)। আর আল্লাহ এমন সৎকর্মশীলদের ভালোবাসেন। (সুরা আলে ইমরান :১৩৪)

আমাদের প্রিয় নবি হজরত মুহাম্মদ (সা.) পথহারা মানবজাতিকে আলোর পথে এনেছিলেন তাঁর বিনয়, নমনীয়তা ও সর্বোত্তম আচরণের মাধ্যমে। তিনি বলেছেন, ‘যাকে নমনীয়তার অংশ দেওয়া হয়েছে তাকে সমগ্র কল্যাণের অংশ দেওয়া হয়েছে। নমনীয়তার অংশ হতে যাকে বঞ্চিত করা হয়েছে তাকে যাবতীয় কল্যাণের অংশ হতে বঞ্চিত করা হয়েছে।’ (তিরমিজি :২০১৩) এবং তিনি তাঁর সাহাবিদেরও সেরূপ তৈরি করেছিলেন। তিনি বলেন, ‘তোমরা নিজেদের অন্তরে এ কথা বদ্ধমূল করে নাও যে, মানুষ তোমাদের সঙ্গে ভালো ব্যবহার করলে তোমরাও ভালো ব্যবহার করবে। তারা তোমাদের সঙ্গে অন্যায় ব্যবহার করলেও তোমরা তাদের প্রতি জুলুম করবে না।’ (তিরমিজি :২০০৭)

অন্যত্র আরও বলেছেন, ‘যে তোমার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে তুমি তার সঙ্গে সম্পর্ক স্থাপন কর। যে তোমাকে বঞ্চিত করে তুমি তাকে দান কর। আর যে তোমার ওপর জুলুম করে তুমি তাকে ক্ষমা কর।’ (মুসনাদে আহমদ :১৭৪৫২)

গালিগালাজ ও খারাপ ব্যবহার নিষিদ্ধ করে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কোনো মুমিনকে গালি দেওয়া ফাসেকি এবং তার বিরুদ্ধে লড়াই করা কুফরি।’ (সহিহ বুখারি :৪৮)

ভালো ব্যবহারকে গুরুত্বপূর্ণ ইবাদত বলে সাব্যস্ত করে তিনি বলেছেন, ‘কিয়ামতের দিন একজন মুমিনের আমলনামায় ভালো আচরণের চেয়ে অধিক ভারী আমল আর কিছুই হবে না। আর যার ব্যবহার ভালো, সে তার ভালো ব্যবহারের কারণে নফল রোজা ও তাহাজ্জুদের সওয়াব লাভ করবে।’ (তিরমিজি :২০০৩)

জাহান্নাম থেকে বাঁচার জন্যও তিনি ভালো ব্যবহারের শর্তারোপ করে বলেছেন, ‘তোমরা জাহান্নামের আগুন থেকে বেঁচে থাক, একটি খেজুর দিয়ে হলেও। যদি তা না পার তাহলে ভালো ব্যবহারের বিনিময়ে জাহান্নাম থেকে বাঁচো। (সহিহ বুখারি :১৪১৩) আর ভালো ব্যবহারকারীদের জন্য জান্নাতের সুসংবাদ প্রদান করে তিনি বলেছেন, ‘তোমরা পরস্পরে সালামের ব্যাপক প্রচলন কর, অনাহারী লোকদের আহার করাও, আত্মীয়-স্বজনের সঙ্গে ভালো ব্যবহার কর এবং লোকদের ঘুমিয়ে থাকার সময় নামাজ পড়; তাহলে তোমরা নিরাপদে জান্নাতে প্রবেশ করতে পারবে।’ (তিরমিজি :২৪৮৫)

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড