• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারীদের জন্য ঢাকার যেসব স্থানে রয়েছে নামাজের ব্যবস্থা

  ধর্ম ও জীবন ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১০
ইসলাম
ছবি: প্রতীকী

সম্প্রতি দেশের সব মসজিদে নারীদের নামাজের সুব্যবস্থা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান মামুন এ রিট করেন। রিটে বলা হয়েছে, ‘বাংলাদেশের সংবিধানের ৪১ ধারা অনুযায়ী নারী-পুরুষ সবার ধর্ম অবলম্বন, পালন ও প্রচারের অধিকার রয়েছে। কিন্তু বাংলাদেশের মুসলিম নারীরা ধর্মপালনে বৈষম্যের শিকার হচ্ছেন। মুসলমানদের ধর্মচর্চার কেন্দ্রবিন্দু হলো মসজিদ। পুরুষের পাশাপাশি নারীদেরও মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার রয়েছে।’

বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে। রিটে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও ইসলামিক ফাউন্ডেশনের ডিজিকে বিবাদী করা হয়েছে।

রিট প্রসঙ্গে মাহমুদুল হাসান সাংবাদিকদের বলেন, সাংবিধানিক ও ধর্মীয়ভাবে নারীদের মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার থাকা সত্ত্বেও বাংলাদেশের নারীরা এ অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। মুসলিম নারীরা যাতে যথাযথভাবে নামাজ আদায় করতে পারেন সে জন্য বাংলাদেশের সব মসজিদে নারীদের জন্য আলাদা নামাজের জায়গা, অজু করার জায়গা ও টয়লেটের ব্যবস্থা করতে হবে।

যদিও রাজধানীতে অনেক আগে থেকে বিভিন্ন মসজিদ, মার্কেট ও স্থাপনায় নারীদের নামাজের ব্যবস্থা রয়েছে। বিষয়টি অনেকেই জানেন না। এ কারণে অনেকেই সময়মতো নামাজ আদায় করতে পারেন না। ঢাকা শহরের যে সব মার্কেট, হাসপাতাল ও মসজিদে নারীদের জন্য আলাদা নামাজ আদায়ে জায়গার ব্যবস্থা রয়েছে সেগুলো হলো-

মসজিদ বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ, নায়েম ভবন মসজিদ (ঢাকা কলেজের পেছনে), ঢাকা নিউমার্কেট মসজিদ, সোবহানবাগ জামে মসজিদ (ধানমন্ডি ২৭), বায়তুল আমান মসজিদ (ধানমন্ডি- ৮), তাকওয়া মসজিদ (ধানমন্ডি ১২/এ লেক সংলগ্ন), বায়তুল মামুর মসজিদের ২য় তলা (সায়েন্সল্যাব), আল আমিন মসজিদ (স্যার সৈয়দ রোড, মোহাম্মদপুর), রমনা থানা জামে মসজিদ, আযাদ মসজিদ (গুলশান- ২), ফেরদৌসি মসজিদ (মিরপুর-১), উত্তরা ৪ নং, ৬ নং, ৭ নং সেক্টর মসজিদ ও মহাখালী গাউছুল আজম জামে মসজিদ।

মার্কেট রাইফেলস স্কয়ার (জিগাতলা), ইস্টার্ন মল্লিকা মার্কেটের ছাদে, রাপা প্লাজার ৫ম তলায় জয়ীতার শো-রুম ও মার্কেটের ছাদ (ধানমন্ডি ২৭), গাউছিয়া মার্কেটের নিচ তলায় (ধানমন্ডি হকারস মার্কেটের এর উল্টোদিকে), চাঁদনি চকের ৩য় তলায় (নিউমার্কেটের উল্টোদিকে), বসুন্ধরা শপিং কমপ্লেক্স, পান্থপথ (৪র্থ তলায়), জেনেটিক প্লাজা ১ম তলা (ধানমন্ডি ২৭), টুইন টাওয়ার শপিং সেন্টার, শান্তিনগর (৪র্থ তলা), মৌচাক মার্কেট (৪র্থ তলা), ডিএনসিসি সুপার মার্কেট (গুলশান-১), পিঙ্ক সিটি (বেইজমেন্ট), নর্থ টাওয়ার (মার্কেট) ৮ম তলা, উত্তরা হাউজ বিল্ডিং।

হাসপাতাল ইউনাইটেড হসপিটাল (৩য় তলা), স্কয়ার হসপিটাল, অ্যাপোলো হসপিটাল (৫ম তলা), ল্যাব এইড ডায়াগনস্টিক হসপিটাল (১.৫ তলা), ইবনে সিনা ডায়াগনস্টিক সেন্টার ধানমণ্ডি (বেইজমেন্ট)।

উল্লেখিত স্থানগুলোতে নারীদের জন্য রয়েছে নামাজের আলাদা ব্যবস্থা। এসব স্থানে প্রয়োজনে নারীরা নামাজ আদায় করতে পারেন।

তবে মসজিদে নারীদের নামাজ আদায় বিষয়ে ইসলামি স্কলারদের মাঝে দ্বিমত রয়েছে। অধিকাংশ স্কলারদের অভিমত হলো, হাদিসে পরিষ্কারভাবে নারীদের ঘরে নামাজ পড়ার নির্দেশ রয়েছে।

হাদিসে বর্ণিত আছে, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, উম্মে হুমাইদ (রা.) রাসুলুল্লাহ (সা.) কাছে এসে বললেন, ইয়া রাসুলাল্লাহ! আমি আপনার সঙ্গে নামাজ পড়তে পছন্দ করি। রাসুলুল্লাহ (সা.) বললেন, আমি জানি তুমি আমার সঙ্গে নামাজ পড়তে পছন্দ করো। কিন্তু তোমার জন্য গৃহাভ্যন্তরে নামাজ পড়া বাহিরের কামরায় নামাজ পড়ার চেয়ে উত্তম। আর বাহিরের কামরায় নামাজ পড়া বাড়ির চৌহদ্দির ভেতরে নামাজ পড়ার চেয়ে উত্তম। আর বাড়ির ভেতরে নামাজ পড়া মহল্লার মসজিদে নামাজ পড়ার চেয়ে উত্তম। (মুসনাদে আহমাদ: ২৭০৯০)

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড