• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিটি ভালো কাজ সদকা

  মুনশি আমিনুল ইসলাম

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০০
ইসলাম
ছবি: প্রতীকী

সুন্দর আচরণ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ইসলামের শিক্ষা। কথা বলার সময় ভদ্রতা বজায় রাখা জরুরি। ভ্রু কুঁচকে কথা বলা, বিরক্তিভাব দেখানো এবং ক্ষোভ প্রকাশ কাম্য নয়। বরং হাসিমুখে কথা বলা-ই ইসলামের নির্দেশনা। রাসুল (সা.) বলেন, ‘প্রতিটি ভালো কাজ সদকা। আর গুরুত্বপূর্ণ একটি ভালো কাজ হলো অন্য ভাইয়ের সঙ্গে হাসিমুখে সাক্ষাৎ করা।’ (তিরমিজি, হাদিস : ১৯৭০)

অন্য হাদিসে প্রিয় নবী (সা.) বলেন, ‘তোমার ভাইয়ের সঙ্গে সাক্ষাতের সময় মুখে মুচকি হাসি নিয়ে আসাও একটি সদকা।’ (তিরমিজি :১৯৫৬)

তাই মানুষের সাথে আমাদের তেমনভাবে কথা বলা উচিত, যেমনভাবে আমরা প্রত্যাশা করি। এমন কোনো আচরণ কাম্য নয়, যা আমরাও অন্যদের থেকে আশা করি না। সাক্ষাৎ ও কথাবার্তায় মার্জিত হলে আল্লাহ পুরস্কৃত করবেন। মানুষের সঙ্গেও সুসম্পর্ক বাড়বে। সমাজে অবদান রাখার সুযোগ সৃষ্টি হবে। 

রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি নিজের কোনো মুসলিম ভাইকে খুশি করার জন্য এমনভাবে সাক্ষাৎ করে, যেমনটি সে নিজের জন্য পছন্দ করে। কেয়ামতের দিন (বিনিময়ে) আল্লাহ তায়ালা তাকে খুশি করবেন।’ (তাবারানি :১১৭৮)

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড