• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবেদনের ৫০ বছর পর স্লোভানিয়ায় প্রথম মসজিদ উদ্বোধন

  মুনশি আমিনুল ইসলাম

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৫
ইসলাম
ছবি: সংগৃহীত

মসজিদ নির্মাণ-আবেদনের পঞ্চাশ বছর পর গত ৩ ফেব্রুয়ারি (সোমবার) মধ্য ইউরোপের স্লোভানিয়ায় প্রথম মসজিদ উদ্বোধন হয়েছে। জানা গেছে, ক্যাথলিক সংখ্যাগরিষ্ঠ দেশটির সংখ্যালঘু মুসলিমরা ষাটের দশকে মসজিদ নির্মাণের জন্য তৎকালীন যুগশ্লোভিয়ার নিকট আবেদন করেন।

যুগশ্লোভিয়া থেকে বিচ্ছিন্ন হওয়া স্লোভানিয়াতে পনের বছর আগে মসজিদটি নির্মাণের অনুমোদন পায় সংখ্যালঘু মুসলিমরা। কিন্তু অর্থনৈতিক সংকট ও ডানপন্থি দলের বিরোধিতার কারণে তা পদে পদে বাধাগ্রস্ত হয়।

অবশেষে ২০১৩ সালে কাতার ৩৪ মিলিয়ন ইউরো অনুদান দেয়। সর্বমোট ৩৪ মিলিয়ন ইউরো ব্যয়ে মসজিদটির নির্মাণ সম্পন্ন হয়। মসজিদ-কমপ্লেক্সে শিক্ষাকেন্দ্র, লাইব্রেরি ও বাস্কেটবল খেলার রুমসহ বিভিন্ন অত্যাধুনিক সুযোগ-সুবিধা রাখা হয়েছে।

প্রসঙ্গত, মসজিদ নির্মিত হওয়ার আগে দেশের দ্বিতীয় বৃহত্তর সংখ্যাগরিষ্ঠ দুই মিলিয়ন মুসলিম বিভিন্ন ভাড়া হলরুমে তাদের ধর্মীয় কার্যাদি সম্পন্ন করত। সূত্র: ডেইলি সাবাহ, ডন ও ডেইলি মেইল

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড