• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতারকরা বিশ্বনবির উম্মত হিসেবে স্বীকৃতি পাবে না

  মুনশি আমিনুল ইসলাম

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৮
ইসলাম
ছবি: সংগৃহীত

ইসলামের দৃষ্টিতে প্রতারণা হারাম কাজ। হারাম কাজের গুনাহ অনেক বড়। যাকে বলা হয় কবিরা গুনাহ। প্রতারণা করলে শুধু যে গুনাহ হয় এমনটি নয়, প্রতারক ব্যক্তিকে নিজের উম্মত হিসেবে স্বীকৃতি দেবেন না বিশ্বনবি (সা.)। আর প্রতারকদের পরিণাম হবে অত্যন্ত ভয়াবহ। প্রতারকদের তিরস্কার করে আল্লাহ তায়ালা বলেন, ‘তারা ধোঁকা দেয় আল্লাহকে এবং ঈমানদারদের, বস্তুত তারা নিজেরাই নিজেদের ধোঁকা দেয়; অথচ তারা বোঝে না।’ (সুরা বাকারা ৯)

বর্তমান সময়ে জীবন চলার প্রতিটি ক্ষেত্রেই মানুষ কম-বেশি প্রতারণার আশ্রয় নিয়ে থাকে। শিক্ষা, চাকরি, ব্যবসা-বাণিজ্য এমন কোনো ক্ষেত্র বাদ নেই যেখানে প্রতারণা চলে না। প্রতারণা এই সময়ের সবচেয়ে বড় মহামারি। এ থেকে উত্তরণে বিশ্বনবি (সা.)-এর একটি হুঁশিয়ারিই যথেষ্ট। তিনি বলেছেন- ‘যে প্রতারণা করে বা ধোঁকা দেয়, সে আমার উম্মতের মধ্যে গণ্য হবে না।’

হাদিসের বঙ্গানুবাদ : হজরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, একদিন রাসুল (সা.) একটি খাদ্যশস্যের স্তূপ অতিক্রম করে যাওয়ার সময় তাতে হাত ঢুকিয়ে (স্তূপের) ভেতরে ভেজা অনুভব করলেন। তখন তিনি স্তূপের মালিককে জিজ্ঞাসা করলেন, হে স্তূপের মালিক! এটি এমন কেন? উত্তরে স্তূপের মালিক বলল, ‘হে আল্লাহর রাসুল! বৃষ্টির কারণে এরূপ হয়েছে।’ এ কথা শুনে রাসুল (সা.) বললেন- ‘তুমি ভেজা শস্য উপরে রাখলে না কেন? তাহলে ক্রেতাগণ এর প্রকৃত অবস্থা দেখতে পেত। (অর্থাৎ প্রতারিত হতো না।) যে প্রতারণা করে, সে আমার উম্মতের মধ্যে গণ্য হবে না।’ (মুসলিম শরিফ, হাদিস নং : ১০২)

সারকথা- ব্যক্তি ধনী হোক কিংবা গরিব, প্রতারণার সঙ্গে যে ব্যক্তি জড়িয়ে পড়বে, সে বিশ্বনবির (সা.) উম্মত হিসেবে স্বীকৃতি পাবে না। (নাউজুবিল্লাহ!)

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড