• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়া বিডি প্রেসক্লাব সভাপতির সহায়তায় দেশে ফিরছেন প্রবাসী

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

১৫ অক্টোবর ২০২১, ১৪:৩৭
মালয়েশিয়া বিডি প্রেসক্লাব সভাপতির সহায়তায় দেশে ফিরছেন প্রবাসী
মালয়েশিয়া প্রবাসী তেরা মিয়া (ছবি : অধিকার)

বাংলাদেশ প্রেসক্লাব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদের আর্থিক সহায়তায় অবশেষে দেশে ফিরছেন ৪৯ বছর বয়সী প্রবাসী তেরা মিয়া। রবিবার (১৭ অক্টোবর) ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে তার দেশে ফেরার কথা।

সুনামগঞ্জের জগন্নাথপুরের মৃত উমর আলীর ছেলে তেরা মিয়া ২০১৮ সালে ভাগ্য পরিবর্তনের আশায় দালালের প্ররোচনায় সমুদ্র পথে স্বপ্নের দেশ মালয়েশিয়ায় গিয়েছিলেন। সেখানে গিয়ে বৈধ হতে বিভিন্ন লোকের কাছে টাকা দিয়েও শেষ পর্যন্ত বৈধ হতে পারেননি তিনি। অবৈধ গ্লানি মাথায় নিয়ে তেরা মিয়া এতদিন লুকিয়ে লুকিয়ে কাজ করলেও মহামারি করোনাকালে জুটেনি তার কোনো কাজ।

এমতাবস্থায় কাজের অভাব ও নানা কারণে আরও ভেঙ্গে পড়েন তেরা মিয়া। শেষমেশ ঘরে বসেই দিন কাটছিল তার। শরীর দুর্বল হয়ে পড়ায় দেখা দেয় বিভিন্ন রোগও। গত আগস্ট মাসের শেষের দিকে একজন শুভাকাঙ্ক্ষীর সহায়তায় সুঙ্গাইভুলু হাসপাতালে ভর্তি হন তিনি। এ সময় তার চিকিৎসা চলে টানা দেড় মাস।

অক্টোবরের প্রথম দিকে ডাক্তার বলছিলেন, তার কিডনিতে পাথর ধরা পড়েছে। এখনই অপারেশন করাতে হবে। অপারেশন করতে হলে তার অনেক টাকার প্রয়োজন। হাসপাতাল কর্তৃপক্ষ তেরা মিয়ার বিষয়টি নিয়ে হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করে।

এরপর হাইকমিশন থেকে কোনো ধরনের সহায়তার আশ্বাস পাওয়ায় একটি ইসলামিক সংস্থার সঙ্গে যোগাযোগ করে হাসপাতাল কর্তৃপক্ষ। আর সেই সংস্থা যোগাযোগ করে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদের সঙ্গে। মূলত তখন থেকেই মনির বিন আমজাদ হাসপাতালে চিতিৎসারত তেরা মিয়ার খোঁজ খবর নিতে শুরু করেন। এরই মাঝে তেরা মিয়া জানালেন, তিনি মালয়েশিয়া অপারেশন করাবেন না, দেশে চলে যাবেন। সিদ্ধান্ত হলো দেশে তাকে পাঠানোর।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু ৪৯ লাখ ছুঁইছুঁই

দেশে পাঠাতে হলে দরকার ট্রাভেল পাস। হাসপাতাল বলছে হাইকমিশনে যোগাযোগ করে কোনো রেসপন্স পাওয়া যায় না। টিএন্ডটি নাম্বারে ফোন করেও কোনো লাভ হয়নি। যেহেতু তেরা মিয়ার পাসপোর্ট নেই তাকে দেশে পাঠাতে হলে অবশ্যই হাইকমিশনের সহায়তা প্রয়োজন। সেক্ষেত্রে হাসপাতাল থেকে আবারও ফোন করা হলো। ওপর প্রান্ত থেকে কোনো জবাব নেই।

শেষমেশ হাইকমিশনের লেবার কাউন্সিলর (২য়) হেদায়েতুল ইসলাম মণ্ডলের ব্যক্তিগত মোবাইল নাম্বারে ফোন করা হয়। তাকে তেরা মিয়ার বিষয়ে বিস্তারিত অবগত করা হলে হেদায়েতুল ইসলাম মণ্ডল তেরা মিয়ার নাগরিকত্ব যাচা-বাচাই করে তার নামে ট্রাভেল পাস ইস্যু করেন।

ভাগ্যের চাকা পরিবর্তন করতে এসে স্বপ্নের দেশ মালয়েশিয়া থেকে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদের আর্থিক সহায়তায় মূমুর্ষ অবস্থায় শেষমেশ তেরা মিয়া আগামী রবিবার দেশে ফিরছেন তিনি।

আরও পড়ুন : সিডনিতে বাধ্যতামূলক কোয়ারেন্টিন প্রত্যাহার

এ দিকে করোনার শুরু থেকে খাদ্য সহায়তা প্রদানের কারণে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদ ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন। সংকটে তার এ সহায়তায় ধন্যবাদ জানিয়েছেন মালয়েশিয়ান এবং প্রবাসী বাংলাদেশিরা। সবার সহায়তায় সংকটে থাকা প্রবাসীদের কল্যাণে কাজ করছেন বলে জানিয়েছেন মনির বিন আমজাদ।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড