• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বই কুইন্স লাইব্রেরির কাছে হস্তান্তর

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

৩০ অক্টোবর ২০১৯, ১৩:৫৬
বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বই
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর রচিত বইকে কুইন্স লাইব্রেরির কাছে হস্তান্তর। (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি ও বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর ১৯৪৮ সাল থেকে ১৯৭১ পর্যন্ত গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে লেখা হয় একটি বই। মঙ্গলবার (২৯ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সম্পাদিত ‘Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman’ নামে বইটির ১, ২ এবং ৩ নম্বর ভলিউমকে আনুষ্ঠানিকভাবে কুইন্স লাইব্রেরির প্রধান লাইব্রেরিয়ানের কাছে হস্তান্তর করেন নিউ ইয়র্কস্থ কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

কুইন্স লাইব্রেরির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান লাইব্রেরিয়ান নিক বোরন অত্যন্ত আগ্রহের সঙ্গে মূল্যবান এই বইয়ের তিনটি ভলিউম গ্রহণ করেন।

এ সময় নিক বোরন বলেন, ‘ঐতিহাসিক এই সংকলনটি কুইন্স লাইব্রেরির সংগ্রহে যুক্ত করতে পেরে আমরা গর্বিত।’ পরবর্তী সময়ে কনসাল জেনারেল বইটির পটভূমি সম্পর্কে তাকে অবহিত করেন।

উল্লেখ্য, নিউইয়র্কের কুইন্স লাইব্রেরির প্রধান লাইব্রেরিয়ান ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিক বোরন ২৮ অক্টোবর বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসার সঙ্গে কনস্যুলেটে সাক্ষাৎ করেন। এ সময় কনসাল জেনারেল মহান ‘শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ২০১৯’ যৌথভাবে উদযাপন এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, ২০১৯’ উদযাপনে সহযোগিতা প্রদানের জন্য প্রতিষ্ঠানটিকে ধন্যবাদ জানান।

আরও পড়ুন :- মাল্টায় আওয়ামী লীগের যাত্রা শুরু

কনস্যুলেট জেনারেলের এ সকল গুরুত্বপূর্ণ উদ্যোগী ভূমিকার ভূয়সী প্রশংসা করে বোরন বলেন, ‘বাংলাদেশ কনস্যুলেট জেনারেলই প্রথম কনস্যুলেট অফিস যারা মূলধারার কুইন্স লাইব্রেরিকে সঙ্গে নিয়ে একটি আন্তর্জাতিক দিবস উদযাপন করেছে।’

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড